খেলাধুলা

পাকিস্তানের অনুরোধে কর্ণপাত করল না আইসিসি

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এই টুর্নামেন্টে বেশ কয়েকটি ম্যাচের ভেন্যু পরিবর্তনের জন্য অনুরোধ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে তাদের সেই অনুরোধ নাকচ করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

ক্রীড়াবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকবাজ’ এক প্রতিবেদনে জানিয়েছে, ওয়ানডে বিশ্বকাপের সূচি এখনও চূড়ান্ত না হলেও কদিন আগে আইসিসির কাছে প্রস্তাবিত সূচি পাঠায় আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই খসড়া সূচি অনুযায়ী, আহমেদাবাদ ছাড়া আরও দুই ভেন্যুতে খেলতে আপত্তি জানিয়েছে পাকিস্তান।

বিসিসিআইয়ের খসড়া সূচি অনুযায়ী, বিশ্বকাপের লিগ পর্বে পাকিস্তানের ম্যাচগুলো হায়দারাবাদ, আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই ও কলকাতায় অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৫ অক্টোবর ভারতের বিপক্ষে আহমেদাবাদে খেলা হওয়ার কথা থাকলেও সেই ভেন্যুতে খেলতে চায় না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এদিকে ২০ অক্টোবর বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার কথা রয়েছে পাকিস্তানের। আর ২৩ অক্টোবর চেন্নাইয়ে আফগানিস্তানের মুখোমুখি হবে বাবর আজমরা। তবে এই দু’টি ম্যাচের ভেন্যু পরিবর্তনের দাবি জানিয়েছে পিসিবি। অজিদের বিপক্ষে চেন্নাইতে ও আফগানদের ম্যাচ বেঙ্গালুরুতে চায় তারা।

চেন্নাইয়ের উইকেট স্লো এবং স্পিনার বান্ধব।আফগানিস্তান দলে রশিদ খান, মুজিব উর রহমান এবং নূর আহমেদের মতো তারকা স্পিনার আছে। এজন্য চেন্নাইয়ের স্পিন বান্ধব উইকেটে আফগানদের বিপক্ষে খেলতে আগ্রহী নয়। তাই সেই ম্যাচ বেঙ্গালুরুতে খেলতে চায় পাকিস্তান।

আর অস্ট্রেলিয়া দলে বর্তমানে সেরা মানের স্পিনার নেই। তাই অজিদের বিপক্ষে বেঙ্গালুরুর বদলে চেন্নাইয়ে খেলতে চায় পাকিস্তান। কিন্তু বিসিসিআইয়ের বিরোধিতার সঙ্গে সঙ্গেই পাকিস্তানের অনুরোধ প্রত্যাখ্যান করল খোদ বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসির তরফে জানানো হয়েছে, কোনো উপযুক্ত কারণ ছাড়া ভেন্যু পরিবর্তন সম্ভব নয়। উল্লেখ্য, ম্যাচের ভেন্যু পরিবর্তন একমাত্র মাঠ খেলার অনুপযুক্ত হলে এবং নিরাপত্তা ইস্যু থাকলে করা হয়ে থাকে।

এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিরাপত্তা ইস্যু থাকায় ভারত-পাকিস্তান ম্যাচের ভেন্যু পরিবর্তন করা হয়। ধর্মশালার পরিবর্তে কলকাতায় ম্যাচটি অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *