প্রচ্ছদ

পাওয়া গেছে ৬ কোটি ৬০ লাখ বছর আগের ডাইনোসরের ভ্রূণ

ডেস্ক প্রতিবেদন, ধূমকেতু বাংলা: ছয় কোটি ৬০ লাখ বছর আগের ডাইনোসরের একটি ভ্রূণের সন্ধান মিলেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি অত্যন্ত নিখুঁতভাবে সংরক্ষিত ছিল। সম্প্রতি চীনের দক্ষিণাঞ্চলের গ্যানঝোতে এই জীবাশ্ম পাওয়া যায়।

এই ডাইনোসর দন্তহীন থেরোপড বা ওভিরাপ্টোরোসরের অন্তর্গত, যাকে গবেষকরা অভিহিত করেছেন ‘বেবি ইংলিয়াং’ নামে। এটি মুরগির মতো ডিম থেকে বাচ্চা ফোটানোর প্রস্তুতি নিচ্ছিল। লম্বায় ২৭ সেন্টিমিটার ভ্রূণটি যে ডিমের ভেতর ছিল সেটি লম্বায় ১৭ সেন্টিমিটার। এটি জন্মানো ও বড় হওয়ার সুযোগ পেলে এটি দুই থেকে তিন মিটার লম্বা হতো। পালকযুক্ত এই প্রজাতির ডাইনোসররা ক্রিটেসিয়াস যুগের শেষ দিকে এশিয়া ও উত্তর আমেরিকায় বিচরণ করত।

যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ও আইসায়েন্স জার্নালের গবেষণাপত্রের সহ-লেখক ফিওন ওয়াইসুম মা গত মঙ্গলবার জানান, এটি এ যাবৎকালে পাওয়া ডাইনোসরের ভ্রূণগুলোর মধ্যে সেরা।

ফিওন ওয়াইসুম মা ও তার সহকর্মীরা দেখতে পান, বেবি ইংলিয়াংয়ের মাথা তার শরীরের নিচে পড়ে আছে। পা দু’পাশে এবং পিঠ কোঁচকানো। এমন ভঙ্গি আগে ডাইনোসরের ভ্রূণের ক্ষেত্রে দেখা যায়নি। অনেকটা এ যুগের পাখির মতো দেখতে।

গবেষণা দলের অন্যতম সদস্য এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিভ ব্রুসেট বলেন, এই ডাইনোসরের ভ্রূণটি আমার দেখা সবচেয়ে সুন্দর ফসিল। সূত্র: আলজাজিরা

আরো পড়ুন:

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *