আন্তর্জাতিক

পাওয়েলের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক


সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
বুধবার (২০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে পাঠানো এক বার্তায় তিনি এই শোক জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিনকেনের কাছে পাঠানো এক শোকপত্রে ড. মোমেন বলেন, কলিন পাওয়েল ছিলেন একজন মহান নেতা ও যোদ্ধা। যিনি তার পুরো জীবন নিজ দেশের সেবায় উৎসর্গ করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সমকালীন বৈদেশিক নীতি নির্ধারণে অগ্রণী ভূমিকাসহ অনেক অবদানের জন্য কলিন পাওয়েল স্মরণীয় হয়ে থাকবেন।
পাওয়েল তার কাজ এবং কূটনৈতিক দক্ষতার জন্য দেশে-বিদেশে খ্যাতি অর্জন করেছেন। ইরাকের কাছে ব্যাপক বিধ্বংসী অস্ত্রসম্ভার থাকার ভুল তথ্যের বিষয়টি স্বীকার করে নেওয়ার মতো নৈতিক সাহসও তিনি দেখিয়েছেন।
শোকপত্রে মোমেন পাওয়েলের মৃত্যুতে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতিও গভীর সমবেদনা জানান।
যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল সোমবার (১৮ অক্টোবর) করোনায় আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন কলিন পাওয়েল। বিশ শতকের শেষ দিকে ও একুশ শতকের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণে ভূমিকা রেখেছিলেন তিনি। পাওয়েল রিপাবলিকান প্রেসিডেন্টের আমলে ঊর্ধ্বতন পদে থেকে দায়িত্ব পালন করেন। মার্কিন সেনাবাহিনীর শীর্ষ পদেও তিনি পৌঁছেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *