আন্তর্জাতিকজাতীয়

পাঁচ দশক পরও ভারত বাংলাদেশের কেন ‘লাভ-হেট’ সম্পর্ক

পাঁচ দশক পরও ভারত বাংলাদেশের কেন ‘লাভ-হেট’ সম্পর্ক

পাঁচ দশক পরও ভারত বাংলাদেশের কেন ‘লাভ-হেট’ সম্পর্ক: স্বাধীন একটি দেশ হিসাবে বাংলাদেশকে ১৯৭১ সালের ছয়ই ডিসেম্বর স্বীকৃতি দিয়েছিল প্রতিবেশী ভারত। এভাবেই জানি আমরা। সেই স্বীকৃতির ৫০ বছর উপলক্ষে ‘মৈত্রী দিবস’ উদযাপন করছে দুই দেশ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় এক কোটির বেশি শরণার্থীকে আশ্রয় দেয়ার পাশাপাশি যুদ্ধে সহায়তাও করেছে ভারত। কিন্তু ৫০ বছর পরেও দেখা যাচ্ছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে একটা ‘লাভ-হেট’ অর্থাৎ একই সাথে ভালোবাসা ও ঘৃণার সম্পর্ক দেখা যাচ্ছে।

দুই দেশের নাগরিকদের মধ্যেই কেউ কেউ অপর দেশকে পছন্দ করেন, আবার কারও মধ্যে রয়েছে বিরূপ মনোভাব। এর পেছনে আসলে কি কারণ রয়েছে?

পাঁচ দশক পরও ভারত বাংলাদেশের কেন 'লাভ-হেট' সম্পর্ক
পক্ষে-বিপক্ষে মন্তব্যের ঝড়

পক্ষে-বিপক্ষে মন্তব্যের ঝড়

বাংলাদেশকে ভারতের স্বীকৃতির ৫০ বছর পূর্তি উপলক্ষে যে মৈত্রী দিবস উদযাপন করা হচ্ছে, এটি জানিয়ে বিবিসি বাংলা নিজস্ব ফেসবুক পাতায় একটি পোস্ট দিয়েছিল।

সেখানে অনেকেই যেমন স্বীকৃতির জন্য, মুক্তিযুদ্ধে সহায়তার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা প্রকাশ করেছেন, আবার অনেকে ভারতের প্রতি চরম ঘৃণাসূচক মন্তব্যও করেছেন।

এই পোস্টে বাংলাদেশ ও ভারত- উভয় দেশের নাগরিকরাই মন্তব্য করেছেন।

আতিক হাসান মন্তব্য করেছেন, অবশ্যই এটা আমাদের একটা ঐতিহাসিক দিন! তাঁদের এই সহযোগিতার জন্য আমরা চিরকৃতজ্ঞ। তবে আমাদের বর্তমান এবং ভবিষ্যৎ সম্পর্ক আরও বন্ধুত্বপূর্ণ হোক এই চেষ্টা চালিয়ে যেতে হবে।

রায়হান আফ্রিদি লিখেছেন, দু’দেশের মৈত্রী চিরকাল অটুট থাকুক। আমরা জাতি হিসেবে খুবই ভাগ্যবান যে ভারতের মত সাহায্যপরায়ণ প্রতিবেশী দেশকে বন্ধু হিসেবে পেয়েছি।

এই মন্তব্যে ১৯ জন লাইক দিলেও ৪৯ জন হাসির ইমো দিয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *