পর্যটন ও পরিবেশ

পর্যটকদের জন্য ভারত উন্মুক্ত হল ২০ মাস পর

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ২০ মাস পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হলো ভারত। প্রাথমিকভাবে দুই ডোজ টিকা নেওয়া ৯৯টি দেশের পর্যটকদের ভারতে প্রবেশে সমস্যা নেই বলে জানিয়েছে সরকার।

থাকতে হবে না কোয়ারেন্টাইনে। তবে, বাংলাদেশসহ কয়েকটি দেশের পর্যটকদের কোভিড পরীক্ষাসহ বেশকিছু নির্দেশনা মেনে চলতে হবে।

অবশেষে সীমান্ত খুলে দিল ভারত। মঙ্গলবার দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে ২০ মাস পর প্রথমবারের মতো বাণিজ্যিক ফ্লাইটে করে অবতরণ করেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকরা।

এক বিবৃতিতে ভারত সরকার জানায়, ৯৯টি দেশের পর্যটকরা এখন চাইলেই ভারতে প্রবেশ করতে পারবেন। তবে, থাকতে হবে দুই ডোজ টিকা নেওয়ার সনদ। যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশের নাগরিকদের লাগবে না কোয়ারেন্টাইন। তবে, বাংলাদেশ, চীন ও যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের পর্যটকদের জন্য বাড়তি কিছু নির্দেশনা মেনে চলতে হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারতে প্রবেশের পরপরই বিমানবন্দরে কোভিড টেস্ট করা।

এদিকে পর্যটকদের আকৃষ্ট করতে দেশটির বিভিন্ন পর্যটননির্ভর এলাকাগুলো প্রস্তুত হতে শুরু করেছে। সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি নতুন করে নিজেদের ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন সংশ্লিষ্টরা।

ভাইরাসের সংক্রমণ এড়াতে আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে দেয় দেশটি। তবে, বিশ্বের বিভিন্ন দেশে পরিস্থিতি কিছুটা উন্নতি হলে নিষেধাজ্ঞা শিথিল করে বেশকিছু ভিসা চালু করে ভারত। তবে, বন্ধ ছিল পর্যটক ভিসা।

সরকারি হিসেবে ২০২০ সালে ভারতে প্রবেশ করে প্রায় ৩০ লাখ পর্যটক। তবে, এর আগের বছর দেশটিতে প্রায় দুই কোটি পর্যটকের সমাগম হয়েছিল। পর্যটন খাত থেকে প্রতিবছর অন্তত ৩০ বিলিয়ন মার্কিন ডলার আয় করে ভারত।

আরো পড়ুন:

মঙ্গলবার থেকে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *