প্রচ্ছদ

পদ্মা সেতুর পিলারে আঘাত : সন্ধ্যার পর লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: মুন্সীগঞ্জের শিমুলিয়া থেকে বাংলাবাজার ও মাঝিকান্দি নৌরুটে সন্ধ্যার পর যাত্রীবাহী লঞ্চ ও স্পিডবোট চলাচলে নিষেধাজ্ঞ জারি করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। নিষেধাজ্ঞা অনুযায়ী সন্ধ্যা ৬টা ৩০ মিনিটের পর এসব রুটের কোনো নৌযান ঘাট ছেড়ে যেতে পারবে না। সোমবার (১৬ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞা জারির এ তথ্য জানিয়েছে বিআইডব্লিউটিএ।

সংস্থাটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সম্প্রতি পদ্মা সেতুর পিলারে কয়েকটি ফেরির আঘাত ও স্রোতের তীব্রতা বাড়ার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, দিনদিন স্রোতের তীব্রতা বাড়ছে। এমন অবস্থায় যে কোনো নৌ দুর্ঘটনা এড়াতে সন্ধ্যার পর যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হলো।

তবে বিআইডব্লিউটিএর বিজ্ঞপ্তিতে তীব্র স্রোতের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, চলমান বর্ষা মৌসুমে পদ্মা নদীতে উজান থেকে নেমে আসা পানির চাপ বাড়ার কারণে শিমুলিয়া, বাংলাবাজার, মাঝিকান্দি ও সংলগ্ন এলাকায় তীব্র স্রোতের সৃষ্টি হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে নৌ দুর্ঘটনা পরিহার ও জানমালের নিরাপত্তার স্বার্থে জারিকৃত রুট পারমিট ও সময়সূচি অনুযায়ী সকাল সাড়ে ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচল নির্ধারণ করা হলো। কোনো যাত্রীবাহী নৌযান সন্ধ্যা সাড়ে ৬টার পর ঘাট ত্যাগ করতে পারবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *