প্রচ্ছদ

পদত্যাগের পর আবারো সুইডেনের নতুন প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: আবারও সুইডেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। এর আগে গেল সপ্তাহে নিয়োগের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করতে বাধ্য হন তিনি।

সোমবার (২৯ নভেম্বর) সোস্যাল ডেমোক্র্যাটিক পার্টির এই নেতাকে ফের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন দেশটির আইনপ্রণেতারা। আগামী বছরের সেপ্টেম্বরে নতুন নির্বাচনের আগ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

এ যেন রীতিমত অবাক কাণ্ড। প্রধানমন্ত্রী নিয়োগের ঠিক ১২ ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছিলেন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। তবে সোমবার আবারো তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হলো।

সুইডেনের পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে ৩৪৯ সদস্যের মধ্যে তার দলের ১০০ জনসহ অধিকাংশ পার্লামেন্ট সদস্য অ্যান্ডারসনের পক্ষে ভোট দেয়। ভোটাভুটির পর ম্যাগডালেনা অ্যান্ডারসন সাংবাদিকদের বলেন, সুইডেনকে সামনে এগিয়ে নিতে প্রস্তুত তিনি।

ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়ে ভালো লাগছে আমার। আমি আমার কার্যক্রম শুরু করতে উদগ্রীব হয়ে আছি। আমার কর্মসূচিতে সমাজকল্যাণ, জলবায়ু পরিবর্তন এবং অপরাধ বিষয়গুলো গুরুত্ব পাবে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেও অন্য দলের সমর্থন ছাড়া পার্লামেন্টে আইন পাসসহ বিভিন্ন সিদ্ধান্ত নিতে বেশ বেগ পেতে হবে তাকে।

এর আগে দুই দলের জোট সরকার থেকে গ্রিন পার্টি সরে যাওয়ায় পদত্যাগ করেন সোস্যাল ডেমোক্র্যাট নেতা অ্যান্ডারসন। এর মাত্র কয়েক ঘণ্টা আগেই প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হয়েছিলেন তিনি। জোটের বাজেট বিল পার্লামেন্টে প্রত্যাখ্যাত হওয়ার পর সরকার থেকে সরে যায় গ্রিন পার্টি। আইন অনুযায়ী, জোট সরকার থেকে কোনও দল বেরিয়ে গেলে সুইডেনের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়।

ম্যাগডালোনা অ্যান্ডারসন তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন ১৯৯৬ সালে। এর আগে, গত সাত বছর সুইডেনের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আরো পড়ুন:

করোনা সংক্রমিত প্রেসিডেন্ট কাচঘেরা বক্সে বসে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *