মাতৃভূমি

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শুরু ।। আজ বসছে জাপা

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: একটি স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কাঙ্ক্ষিত সংলাপ। সোমবার (২০ ডিসেম্বর) প্রথম দিনে বিকাল ৪টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশ নেবে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, ‘রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন নিয়ে আলোচনায় বসছে প্রধান বিরোধীদল জাতীয় পার্টি। বিকেল ৪ টায় বঙ্গভবনে সংলাপ শুরু হবে।’

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু জানান, প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে আলোচনায় বসবেন।

আবেদীন জানান, নির্বাচন কমিশনে নিবন্ধিত সকল রাজনৈতিক দলের সাঙ্গেই রাষ্ট্রপতি আলোচনার ইচ্ছা প্রকাশ করেছেন। খুব অল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে। এ লক্ষ্যে একদিনে একাধিক দলের সঙ্গেও বৈঠক হতে পারে এমন ইঙ্গিত মিলেছে বঙ্গভবন থেকে। আগামী মঙ্গলবার বৈঠক হবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু) এর সঙ্গে।

আবেদীন বলেন, সংলাপের মাঝামাঝি পর্যায়ে সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হতে পারে। এর আগে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।

রাষ্ট্রপতিকে সিইসি এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেওয়া হয়েছে। গত কয়েকটি মেয়াদে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বাসস

আরো পড়ুন:

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সংলাপ সোমবার শুরু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *