প্রচ্ছদ

নারীসহ সব চাকরিজীবীকে কর্মস্থলে ফেরার আহ্বান তালেবানের

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর সেখানকার সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ঘোষণা দিয়েছে তালেবান। তারা জানায়, বিশৃঙ্খলার সুযোগে যারা জনগণের সম্পদ লুট করার চেষ্টা করছিল তাদেরকে আটক করা হয়েছে।

এদিকে আফগান কর্মকর্তা ও দায়িত্বশীল ব্যক্তিদের বাসভবনে অনুপ্রবেশ করা থেকে বিরত থাকতে তালেবান সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন তালেবান নেতৃত্ব। সেই সাথে আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে নিজ নিজ কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছেন তারা।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, নিছক সাবেক আফগান সরকারের হয়ে কাজ করত বলে কাউকে হেনস্থা করা যাবে না।

অন্যদিকে কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দফতরের উপ-প্রধান আব্দুস সালাম হানাফি সোমবার বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশি কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যসহ সরকারি কাজে নিয়োজিত সব চাকরিজীবী কোনও ধরনের শঙ্কা ছাড়াই নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।

এমনকি তিনি নারী চাকরিজীবীদেরও নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানান। হানাফি বলেন, কারো প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।

এর আগের এক বিবৃতিতে নারীরের প্রতি সহনশীল আচরণ করার আশ্বাস দেয় তালেবান। মার্কিন এনজিও এশিয়া ফাউন্ডেশনের চালানো ২০০৯ সালের এক জরিপে দেখা যায়, প্রায় ৫০ শতাংশ পশতুন আফগান তালেবানের প্রতি সহমর্মী হলেও আফগানিস্তানের অন্য জাতিগোষ্ঠীর আস্থা অর্জন করতে পারেনি তারা। তবে বিশেষজ্ঞরা মনে করছেন নারীর প্রতি তালেবানের এই সহনশীল আচরণ অন্য জাতিগোষ্ঠীদের আস্থা অর্জনেও সাহায়ক হতে পারে।

এদিকে আল-জাজিরা টেলিভিশন জানিয়েছে, আফগান গোয়েন্দা বাহিনীর প্রধানসহ নিরাপত্তা বাহিনীর বেশ কিছু কর্মকর্তা সোমবার আমেরিকার বিমানে চড়ে কাবুল ত্যাগ করেছেন। তবে তারা কোথায় যাচ্ছেন তা জানাতে পারেনি নিউজ চ্যানেলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *