লাইফস্টাইল

নারকেল তেলেই হবে খুশকির সমাধান

শম্পা কর, ধূমকেতু ডটকম: চুল পড়ে যাওয়ার একটি খুব সাধারণ কারণ হলো খুশকি। খুশকির কারণে অনেকের এতো বেশি চুল পড়ে যে টাক পর্যন্ত হয়ে যায়। খুশকি যে শুধু চুল পড়ার কারণ তাই নয় বরং খুশকির কারণে অনেক সময় সামাজিকভাবে বিব্রতকর অবস্থায় পড়তে হয়।

খুশকি এক ধরনের চর্মরোগ যা সাধারণত মাথার ত্বকে হয়। খুশকি হলে মাথার ত্বক থেকে মাছের আঁশের মতো ছোট ছোট চর্মচূর্ণ ঝরে পড়ে। খুশকি কেন হয় সে ব্যাপারে সঠিক কোনো কারণ এখনো জানা যায়নি। তবে ধারণা করা হয় ফাঙ্গাল ইনফেকশন থেকেই খুশকি হয়। খুশকি ছেলে-মেয়ে উভয়ের মাথাতেই হতে দেখা যায় তবে ছেলেদের বেশি হয়।

খুশকি হলে মাথা চুলকায় এমন কি এই চুলকানি থেকে কারো কারো মাথায় ঘা পর্যন্ত হয়ে যায়। এর কারণে অনেকেই আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। চিকিৎসা শাস্ত্রে খুশকি একেবারে নির্মূল করার কোনো উপায় এখনো বের হয়নি। তবে কিছু ওষুধ আছে যেগুলো মাখলে খুশকিজনিত ইনফেকশন ভালো হয় আর খুশকিও থাকে না। কিন্তু আবার ফিরে আসার সম্ভাবনা থাকে। আবার এই ওষুধে চুল রুক্ষ হয়ে যাওয়ার ভয় থাকে।

কেউ কেউ বাজারের নামী-দামী ব্র্যান্ডের শ্যাম্পু, কন্ডিশনার মেখে খুশকি দূর করারা চেষ্টা করেন কিন্তু তাতেও কোনো লাভ হয়না। তবে প্রাকৃতিক কিছু উপাদান খুশকি সমস্যা দূর করে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে। তেমনই একটি উপাদান নারকেল তেল।

নারকেল তেল যুগ যুগ ধরে চুলের পরিচর্যায় ব্যবহৃত হয়ে আসছে। এই তেলের পুষ্টিগুণ সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। আজকাল ডাক্তারা নারকেল তেলে খাবার রান্না করার কথাও বলছেন।

এদিকে সামনেই আসছে শীতকাল। শীতকালে খুশকি হওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই এখনই সাবধান হোন। চুলের যথাযথ পরিচর্যা করুন যাতে খুশকি মাথা থেকে দূর হয়ে যায়। আর চুলের যত্নে এবং খুশকির হাত থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করতে পারে খুবই সহজলভ্য উপাদান, নারকেল তেল। নিচের পদ্ধতি অনুসারে নারকেল তেল ব্যবহারে দূর হবে আপনার মাথার খুশকি।

নারকেল তেলে ডিপ কন্ডিশনিং
নারকেল তেলের সহজেই চুলের গভীরে ঢুকে চুল মসৃণ কোমল করে তোলে। কাজেই নারকেল তেল দিয়ে ডিপ কন্ডিশনিং করলে খুশকির পাশাপাশি শুষ্ক স্ক্যাল্পের সমস্যা থেকেও মুক্তি পাবেন আপনি।

প্রথমে চুলটা শ্যাম্পু করে নিন, কন্ডিশনিং করবেন না। তারপর আধভেজা চুল কয়েকটা ভাগে ভাগ করে হাতের তালুতে পরিমাণমতো নারকেল তেল নিয়ে স্ক্যাল্পে আর চুলে লাগাতে শুরু করুন। গোড়া থেকে আগা পর্যন্ত তেল লাগাবেন। তারপর শাওয়ার ক্যাপে চুল ঢেকে আধঘণ্টা অপেক্ষা করুন। হয়ে গেলে আর একবার ভালো করে শ্যাম্পু করে নিন।

হট অয়েল মাসাজ
শুষ্ক স্ক্যাল্পই খুসকির প্রথম আর প্রধান কারণ। তা থেকে আপনাকে মুক্তি দিতে পারে নারকেল তেল দিয়ে অয়েল মাসাজ। চুলের দৈর্ঘ্য অনুযায়ী নারকেল তেল নিয়ে হালকা গরম করে নিন। গরম তেলে আঙুল ডুবিয়ে পুরো স্ক্যাল্প মাসাজ করুন। অন্তত ১০-১৫ মিনিট মাসাজ করতে হবে। খেয়াল রাখতে হবে যেন পুরো মাথায় ভালোভাবে মাসাজ হয়। বাকি তেলটা চুলে মেখে নিন। আধঘণ্টা রেখে শ্যাম্পু আর কন্ডিশনিং করে নিন।

নারকেল তেল আর লেবুর রস
লেবুর সাইট্রিক অ্যাসিড চুলের পিএইচ লেভেল বজায় রাখতে সাহায্য করে, স্ক্যাল্পকে সংক্রমণের হাত থেকেও বাঁচায়। নারকেল তেলের গুণের সঙ্গে লেবুর গুণ যুক্ত হলে খুশকি পালাতে বাধ্য! দুই টেবিল-চামচ নারকেল তেলের সঙ্গে এক চা-চামচ লেবুর রস মিশিয়ে নিয়ে সেটা স্ক্যাল্পে আর চুলে ভালো করে মেখে নিতে হবে। কয়েক মিনিট মাসাজ করে এভাবেই মিনিট কুড়ি রেখে দিতে হবে। তারপর শ্যাম্পু করে নিতে হবে।

নারকেল তেলের সাথে জোজোবা অয়েল
জোজোবার অয়েলের গঠন অনেকটা আমাদের মাথায় তৈরি হওয়া প্রাকৃতিক তেলের গঠনের মতোই! তাই শুষ্ক  স্ক্যাল্প আর চুলে প্রাণ ফেরাতে ‘জোজোবা অয়েল’ ব্যবহার করা হয়। স্ক্যাল্পে কোনো রকম সংক্রমণ হলে তা কমাতে সাহায্য করে এই ‘জোজোবা অয়েল’। তাই খুশকি দূর করতেও বেশ ভালো কাজে দেয় এই তেল। চুলের দৈর্ঘ্য অনুযায়ী সমপরিমাণে নারকেল তেল আর জোজোবা অয়েল একসঙ্গে মিশিয়ে নিয়ে মাথায় আর চুলে মাখুন। পুরো মাথায় তেল মাখা হয়ে গেলে শাওয়ার ক্যাপ দিয়ে চুলটা আধ ঘণ্টা ঢেকে রাখুন, তারপর শ্যাম্পু করে নিন। আপনার স্ক্যাল্প অয়েলি হলে কন্ডিশনার লাগানোর দরকার নেই।

নারকেল তেল আর রোজমেরি অয়েল
অনেকেরই খুশকির পাশাপাশি চুলকানিও হয়। চুলকানি দূর করতে নারকেল তেলের সাথে রোজমেরি অয়েল মিশিয়ে ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়। চার টেবিল-চামচ নারকেল তেলের সঙ্গে পাঁচ-ছয় ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে মাথায় ভালোভাবে মেখে নিন। তারপর আধঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। খুশকি আর চুলকানি দুটোই পালাবে!

মনে রাখবেন খুশকির কোনো স্থায়ী সমাধান নেই। তাই নিয়মিত চুল পরিচর্যা করার বিকল্প নেই।

আরো পড়ুন:

কোভিডের পর কি চুল ঝরে যাচ্ছে? জেনে নিন প্রতিকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *