শিক্ষা ও সাহিত্য

নতুন রুটিনে প্রাথমিকের ক্লাস আজ থেকে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: অষ্টম ও নবম শ্রেণির পর আজ শনিবার থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও সপ্তাহে দুই দিন করে শুরু হচ্ছে। এর আগে এসব শ্রেণিতে সপ্তাহে এক দিন করে ক্লাস হয়েছে। গত বুধবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নতুন সময়সূচি প্রকাশ করেছে।

নতুন সময়সূচি অনুযায়ী, তৃতীয় শ্রেণির ক্লাস রবি ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনি ও বুধবার অনুষ্ঠিত হবে। এছাড়া মঙ্গলবার প্রথম শ্রেণি ও সোমবার দ্বিতীয় শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হবে। আর পঞ্চম শ্রেণির ক্লাস আগের মতোই প্রতিদিন হবে।

পঞ্চম শ্রেণির ক্লাসগুলো মধ্যাহ্ন বিরতির পর হবে। বাকি শ্রেণির ক্লাসগুলো হবে মধ্যাহ্ন বিরতির আগে। মধ্যাহ্ন বিরতির সময় শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। তবে শিশুশ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক্‌-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস আপাতত বন্ধই থাকছে।

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। প্রথমে কেবল চলতি ও আগামী বছরের এসএসসি–এইচএসসি পরীক্ষার্থী ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস এবং অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক দিন হচ্ছিল। পরে অষ্টম ও নবম শ্রেণিতে সপ্তাহে দুই দিন ক্লাস চালু হয়। এরপর গত ২১ সেপ্টেম্বর প্রাথমিক অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেছিলেন, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও সপ্তাহে দুই দিন হতে যাচ্ছে।

আরো পড়ুন:

ঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষা শুরু | প্রতি আসনে লড়ছেন ২০ জন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *