জাতীয়সর্বশেষ

নতুন নিয়মে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

নতুন নিয়মে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

রেল সেবা’ অ্যাপে আর মিলবে না টিকিট তাই আসুন জেনে নেই শনিবার (২৬ মার্চ) থেকে অনলাইনে নতুন নিয়মে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট। অনলাইনে ট্রেনের টিকিট মিলবে নতুন নিয়মে। এজন্য প্রথমেই একবার রেজিস্ট্রেশন করে নিতে হবে।

এজন্য প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। ওয়েব সাইটটির নিচের দিকে ‘রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘ক্রিয়েট অ্যান অ্যাকাউন্ট’ নামে নতুন একটি পৃষ্ঠা আসবে। এখানে ‘পারসোনাল ইনফরমেশন’- এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতে হবে। তারপর সিকিউরিটি কোড ঘরের পাশে প্রদর্শিত ‘সিকিউরিটি কোড’ দিয়ে পূরণ করে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্যাদি সঠিক থাকলে ‘Registration Successful’ নামে নতুন একটি পৃষ্ঠা আসবে। ই-টিকেটিং পদ্ধতি থেকে তাৎক্ষণিকভাবে আপনার প্রদত্ত ই-মেইল ঠিকানা বাংলাদেশ রেলওয়ে থেকে একটি মেইল পাঠানো হবে।

আপনার ইমেইলের মেসেজ বক্স থেকে মেসেজটি খুলতে হবে। মেসেজের ভেতরে থাকা ‘Click’ লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি শুধু একবার করতে হবে।

এরপর www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। ‘Log in’ এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করে লগ ইন করতে হবে। যে পৃষ্ঠাটি আসবে, তাতে ‘Purchase ticket’ বাটনে ক্লিক করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *