নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: দেশীয় কাঁচা মরিচের সরবরাহ কমায় বাজারে দাম বেড়েছে পণ্যটির। সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে ভারত থেকে দেড়মাস পর কাঁচা মরিচ এসেছে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে। এতে করে দেশের বাজারে মরিচের দাম কমে আসবে বলে জানিয়েছেন আমদানিকারকরা। রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত বন্দর দিয়ে একটি ট্রাকে সাত টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। এর আগে, গতকাল শনিবার বন্দর দিয়ে তিন ট্রাকে ১২ টন কাঁচা মরিচ আসে। আমদানি হওয়া মরিচ পাইকারিতে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, মেহেরপুর, কুষ্টিয়া, নওগাঁসহ দেশের বিভিন্ন অঞ্চল মরিচের ব্যাপক উৎপাদন হয়। তবে সম্প্রতি অতিরিক্ত গরম ও বৃষ্টিতে মরিচের জমি নষ্ট হয়ে যাওয়ায় উৎপাদন ব্যাহত হয়। এছাড়াও ওইসব অঞ্চলের মৌসুম শেষ পর্যায়ে থাকায় শুধুমাত্র বগুড়ার উৎপাদিত মরিচের ওপর নির্ভরশীল হতে হচ্ছে। এ কারণে দেশের বাজারে দেশীয় জাতের কাঁচা মরিচের সরবরাহ আগের তুলনায় কম। এ অবস্থায় বাজারে মরিচের দাম ঊর্ধ্বমুখী। যা ইতোমধ্যে খুচরা বাজারে দুইশত টাকা পর্যন্ত উঠেছে। এমন অবস্থায় দেশের বাজারে মরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নিয়ন্ত্রণে ভারত থেকে ফের মরিচ আমদানি করা হয়েছে। এতে দেশের বাজারে দামের যে ঊর্ধ্বমুখী ভাব ছিল তা নিয়ন্ত্রণে আসবে।

তিনি আরও বলেন, বর্তমানে ভারতের করিমপুর অঞ্চল থেকে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে। 

এর আগেও দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম ঊর্ধ্বমুখী হলে দীর্ঘ ৮ মাস বন্ধের পর গত ১৪ ও ১৬ আগস্ট হিলি স্থলবন্দর দিয়ে ৩৬ টন ৭৮৬ কেজি কাঁচা মরিচ আমদানি করা হয়।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, দেড়মাস বন্ধের পর পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আসছে। আজ বন্দর দিয়ে এখন পর্যন্ত একটি ট্রাকে সাত টন মরিচ এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *