স্বাস্থ্য

দেশে বিশ্বমানের ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হবে : বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও জন হপকিন্স ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে দেশে বিশ্বমানের ক্যান্সার চিকিৎসাসেবা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠত এই বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত করা হবে সকল ধরণের ক্যান্সার চিকিৎসার বিশ্বমানের চিকিৎসাসেবা কেন্দ্র। দেশেই  ক্যান্সারে আক্রান্ত রোগীরা সর্বোত্তম ও সর্বাধুনিক চিকিৎসা পাবেন। পাশাপাশি বিদেশগামী রোগীর সংখ্যা হ্রাস পেলে বৈদেশিক মুদ্রারও সাশ্রয় হবে। ইত্যেমধ্যে এই লক্ষ্য পূরণে যথাযথ উদ্যোগ নেওয়া হয়েছে ও কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এফ ব্লকে  ‘আমাদের অঙ্গীকার, থাকবে না আর জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার, নিরাপদে থাকবে নারী, বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে এইচপিভি ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, জরায়ু-মুখ ক্যান্সার বাংলাদেশে নারীদের ক্যান্সারজনিত মৃত্যুর অন্যতম কারণ। জরায়ু-মুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি ডিএনএ টেস্টের ভূমিকা অনস্বীকার্য। নারীদের সুস্বাস্থ্য নিশ্চিত করা ও নারীদের মৃত্যুর হার কমিয়ে আনা, মহিলাদের জরায়ু মুখ ক্যান্সারের ঝুঁকি কমানোর উদ্দেশ্যে কার্যকরভাবে জরায়ু-মুখ ক্যান্সার নির্ণয়ের লক্ষ্যে এইচপিভি ল্যাবের শুভ উদ্বোধন করা হয়েছে।

শিক্ষকদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, শিক্ষকরা সমাজের সবচাইতে সম্মানিত ব্যক্তি। তারা মানুষ গড়ার প্রধান কারিগর। তবে জীবনে সবচাইতে বড় শিক্ষক হলেন যার যার মা-বাবা। এজন্য মা-বাবার কথা মেনে চলার সাথে সাথে তারা যাতে কষ্ট না পান এবং পরিবারে কোনো ধরণের অবহেলার শিকার না হন সেদিকে অবশ্যই সকল সন্তানের খেয়াল রাখা উচিত।

 আরো পড়ুন:

বিশ্বে প্রথমবারের মতো ম্যালেরিয়ার ভ্যাকসিন অনুমোদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *