স্বাস্থ্য

দেশে করোনার চিকিৎসায় ‘ট্যাবলেট’ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেটের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। চার দিন আগে যুক্তরাজ্য সরকার এ ওষুধের অনুমোদন দেয়। গতকাল সোমবার (৯ নভেম্বর) রাতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপপরিচালক মো. আইয়ুব হোসেন এবং সহকারী পরিচালক সাংবাদিকদেরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা বলেন, দেশের কয়েকটি প্রতিষ্ঠান মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেছিল। অধিদপ্তর প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছে। স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান দেশে মলনুপিরাভির উৎপাদন ও বিপণনের অনুমতি চেয়েছে। খুব শিগগির তাদের ‘রেসিপি’ অনুমোদন দেওয়া হবে বলে জানান তিনি।

গত সপ্তাহে প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য এই ট্যাবলেট ব্যবহারের অনুমোদন দিয়েছে। এ ট্যাবলেট তৈরি করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানি Merck & Co Inc ও Ridgeback Biotherapeutics।

যুক্তরাষ্ট্রের দুই কোম্পানি মার্ক শার্প অ্যান্ড ডোম (এমএসডি) ও রিজেবাক বায়োথেরাপিউটিক যৌথভাবে তৈরি করেছে মলনুপিরাভির নামে মুখে খাওয়ার এই ওষুধ।

আরো পড়ুন:

বিশ্বেব্যাপী কমে আসছে ডেলটার সংক্রমণ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *