আন্তর্জাতিকসর্বশেষ

তুরস্কে রুশ-ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী

তুরস্কে রুশ-ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী

শান্তি আলোচনায় অংশ নিতে এরই মধ্যে তুরস্কে রুশ-ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার (১০ মার্চ) বিবিসি অনলাইনের লাইভে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তুরস্কের আন্তালিয়া শহরে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এই প্রথম দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হতে যাচ্ছে তুরস্কে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলুর আমন্ত্রণে বৈঠকে অংশ নিতে গতকালই তুরস্কে পৌঁছান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। পরে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও তুরস্কে যান।

এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও একটি ভিডিওবার্তায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে বলেন, দোষারোপের দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে শুভচিন্তা নিয়ে আলোচনায় বসতে হবে।
গতকাল রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ইউক্রেনকে জোটনিরপেক্ষ করার লক্ষ্য অর্জন নিশ্চিত করবে মস্কো। আলোচনার মাধ্যমেই তা অর্জন করার পক্ষে তারা।

বৈঠকে লাভরভ ও কুলেবার সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সাভাসগলুর অংশ নেওয়ার কথা রয়েছে। এ আলোচনায় মধ্যস্থতার ভূমিকায় রয়েছে তুরস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *