প্রচ্ছদ

তাইওয়ানের আকাশে চীনের ১৯ যুদ্ধবিমান | প্রস্তুত ছিল তাইওয়ানি ক্ষেপণাস্ত্রও

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা সীমানায় চীনের ১৯টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেগুলোর মধ্যে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমানও ছিল বলে দাবি করা হয়েছে। রোববার দেশটির পক্ষ থেকে এমন অভিযোগ করা হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাদের আকাশসীমায় প্রবেশ করা যুদ্ধবিমানগুলোর মধ্যে চারটি এইচ–৬ বোমারু বিমান ছিল। সেগুলো পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম। এ ছাড়া বিমানগুলো সাবমেরিন ধ্বংস করতেও ব্যবহার করা হয়। চীনা উড়োজাহাজগুলো তাইওয়ানের প্রাতাস দ্বীপের উত্তর–পূর্ব অঞ্চলের ওপর দিয়ে উড়ে যায়। সেগুলোর যাত্রাপথের একটি মানচিত্রও প্রকাশ করেছে তাইওয়ান। খবর বিবিসির।

অনুপ্রবেশের পর চীনের যুদ্ধবিমানগুলোকে সতর্ক করতে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্রগুলো তৈরি রাখা হয়েছিল বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। পাশাপাশি দেশটির কয়েকটি ফাইটার বিমানও পাঠানো হয়। যদিও এসব নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি চীন।

তাইওয়ানের অটল অবস্থান নিয়ে ক্ষুব্ধ চীন সেখানে প্রায়ই এমন যুদ্ধবিমান পাঠিয়ে থাকে। এর আগে জুনে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষাসীমানায় চীনের ২৮টি সামরিক বিমান অনুপ্রবেশ করেছিল।

আরো পড়ুন:

ভবিষ্যতে দেশেই তৈরি হবে যুদ্ধবিমান, সে লক্ষ্যে এগোচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *