জাতীয়শিক্ষা ও সাহিত্যসর্বশেষ

তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে হবে – রাষ্ট্রপতি

তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে হবে – রাষ্ট্রপতি

আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে হবে – রাষ্ট্রপতি। তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত এবং দক্ষ করে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রোববার (২০ মার্চ) বিকেলে এক আলোচনা সভায় বঙ্গভবন থেকে ভার্চ্যুয়ালি দেওয়া ভাষণে এ মন্তব্য করেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে ‘বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’।

রাষ্ট্রপতি বলেন, সার্টিফিকেট-সর্বস্ব শিক্ষা নয়, আমরা চাই সৃজনশীল মানুষ হওয়ার শিক্ষা এবং আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা।

তিনি বলেন, বর্তমান বিশ্ব সম্ভাবনাময়, তবে চ্যালেঞ্জিং। তাই যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের পাঠক্রম অনুসরণ করতে হবে।

এ ছাড়া দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষণ এবং সম্ভব হলে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ দেওয়ার আহ্বান জানান রাষ্ট্রপতি।

আবদুল হামিদ বলেন, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষা সংক্রান্ত সুযোগ-সুবিধা নিশ্চিত না করে ছাত্র ভর্তি করছে আর সার্টিফিকেট বিতরণ করছে।

বিশ্ববিদ্যালয়গুলোকে মুনাফা অর্জনের হাতিয়ার হিসেবে ব্যবহার না করার নির্দেশ দেন তিনি।

রাষ্ট্রপতি আরও বলেন, বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক দর্শনকে শিক্ষা ব্যবস্থা সকল স্তরে অনুপ্রেরণার উৎস হিসেবে গ্রহণের উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহ উদ্দিন আহমেদ, অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন । সূত্র : বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *