প্রচ্ছদ

ডিজিটাল খাতের উদ্যোক্তা তৈরিতে ইক্যুইটি ফান্ডের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: দেশে ডিজিটাল খাতের ব্যবসায়িক উদ্যোক্তা তৈরিতে আর-ভেঞ্চারস প্রাইভেট ইক্যুইটি ফান্ড উন্মোচন করল টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের মালিকানাধীন রেডডট ডিজিটাল লিমিটেড। বুধবার ঢাকা শেরাটন হোটেলে এক অনুষ্ঠানে এ ফান্ডটির যাত্রা শুরু হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ফান্ডটি অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড (এআইএফ) হিসাবে কাজ করবে এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অধীনে নিবন্ধিত হবে। ফান্ডটির উন্মোচন উপলক্ষে রেডডট ডিজিটাল, এসবিকে টেক ভেঞ্চারস ও গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চুক্তিটির মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে কোম্পানিগুলো একসাথে কাজ করতে পারবে। রেডডট ডিজিটাল এআইএফের স্পনসর হিসাবে কাজ করবে, অন্যদিকে এসবিকে টেক ভেঞ্চারস ফান্ড ম্যানেজার হিসাবে কাজ করবে।

প্রাইভেট ইক্যুইটি ফান্ডের ট্রাস্টি বা অভিভাবক হিসাবে কাজ করবে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি। আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড এবং এসিএনবিন যথাক্রমে মূল্যনির্ধারক ও নিরীক্ষকের ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “এআইএফ, আর-ভেঞ্চারস উন্মোচন করতে পারায় আমরা খুব গর্বিত। এর মাধ্যমে আমরা দেশের প্রতিশ্রুতিশীল স্টার্টআপদের উৎসাহিত করে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের নির্ভরযোগ্য এবং বিশেষ উৎস নিশ্চিত করতে পারব।”

“ইনভেস্টমেন্ট ফান্ড সুরক্ষিত করা ছাড়াও, আর-ভেঞ্চারস অংশগ্রহণকারী ডিজিটাল স্টার্টআপগুলোকে সঠিক পথপ্রদর্শনের পাশাপাশি মূল্যবান পরিচালনার পরামর্শ সহায়তা দেবে। আর-ভেঞ্চারস ফান্ড সুরক্ষায় শক্তিশালী বিনিয়োগকারী নেটওয়ার্কের কাছে ডিজিটাল স্টার্টআপগুলোকে তুলে ধরবে। অর্থাৎ আর-ভেঞ্চারস আমাদের পুঁজি বাজারকে বৈচিত্র্যময় করতে কাজ করবে।”

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, “তরুণরা অনেক স্বপ্ন দেখে। তার এই পুঞ্জীভূত স্বপ্ন থেকে কিছু আইডিয়া সমাজকে অন্য মাত্রায় নিয়ে যেতে পারে। পৃথিবীর অনেক বড় কোম্পানি এভাবে গড়ে উঠে গেছে। আমাদের দেশেও এমন কোম্পানি আছে। প্রাইভেট ইক্যুইটি কিন্তু এগুলো চায়।”

তিনি রবিকে ধন্যবাদ জানিয়ে বলেন, “কেননা রবি ১৫ কোটি টাকা দিয়ে আর ভেঞ্চারস ইক্যুইটি ফান্ড চালু করতে চাচ্ছে। আমরা আশা করি, তাদের অনুমতি দিতে পারব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *