লাইফস্টাইল

ডায়াবেটিস রোগীদের জন্য ভ্রমণ টিপস

লাইফস্টাইল প্রতিবেদক, ধূমকেতু বাংলা: ডায়াবেটিস হলে ভ্রমণ করা সম্ভব না এমন ভুল ধারণা রাখার মানে হয়না। অনেকেই ভাবেন ডায়াবেটিস হলেই ভালোমতো ট্যুর দেয়ার ইতি টানতে হবে। ব্যাপারটা আদপেও এমন না। ডায়াবেটিস হলেও আপনি ভ্রমণ সুখ নিতে পারবেন। আপনাকে শুধু এই কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হবে।

ডাক্তার দেখান

ডায়াবেটিস হলে আপনার অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। আপনার কোনো ট্যুরের একমাস আগে অবশ্যই ডাক্তার দেখাতে হবে। কেন? কারণ ট্যুর দেয়ার সময় আপনার দৈনন্দিন জীবনের ধারা থেকে আপনি বের হয়ে আসবেন। তাতে আপনি কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন তা সহজে বুঝে উঠতে পারবেন না। তাই চিকিৎসকের কাছ থেকে নিম্নোক্ত বিষয়গুলো নিশ্চিত হয়ে নিন।

– কোন ধরণের ইনসুলিন ব্যবহার করবেন

– কোন সিরিঞ্জ ব্যবহার করবেন

– অন্য মেডিকেশন বা যন্ত্রাদি

– আপনার এলার্জির বিষয়ে বিস্তারিত বিবরণ

– কি ধরণের খাবার খাবেন

বিশেষত ট্যুরের সময় কোক, স্প্রাইট এসব কোনোভাবেই খাবেন না

চিনিজাতীয় খাদ্যদ্রব্য গ্রহণ করা থেকে বিরত থাকুন। বিশেষত ট্যুরের সময় কোক, স্প্রাইট এসব কোনোভাবেই খাবেন না। বরং পানি খাবেন বেশি বেশি। চেষ্টা করবেন হাইড্রেটেড থাকার। তাহলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

স্ন্যাকস থেকে সাবধান

ট্যুরে যাওয়ার পর স্ন্যাক্স থেকে সাবধান। আপনি চাইলে স্নিকার্স বা ফাইবারজাতীয় খাবার খেতে পারেন। তবে লক্ষ্য রাখবেন চিনি যেন প্রচুর না থাকে। তাহলে উলটো আপনার ক্ষতি হবে। তাই ট্যুর বা ভ্রমণে স্ন্যাকস থেকে সাবধান।

ব্লাড সুগার মাপুন

যতদিন ট্যুরে থাকবেন নিয়মিত ব্লাড সুগার মেপে নিবেন। কারণ রক্তে ব্লাড সুগার অনিয়ন্ত্রিত হয়ে পড়তে পারে ভ্রমণের সময়। সেটা হোক বাসে, প্লেনে কিংবা জাহাজে চড়ার জন্যেই। তাই নিয়মিত ব্লাড সুগার মাপুন।

আরো পড়ুন:

রক্তে হিমোগ্লোবিন বাড়বে যে সকল খাবার খেলে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *