লাইফস্টাইল

ঠোঁটের কালচে ভাব দূর করুন সহজেই

শম্পা কর, ধূমকেতু ডটকম: কালচে ঠোঁট নিয়ে অনেকেই বেশ বিব্রত বোধ করেন। আবার অনেকে মনে করেন কালচে ঠোঁটের কারণে তার সৌন্দর্য ঠিকমতো ফুটে উঠছে না। বিশেষ করে কোনো অনুষ্ঠান বা উৎসবের সময় নিজের মেকআপ লুক নিয়ে চিন্তায় থাকেন তারা। কারণ ঠোঁটের কালো ভাবের জন্য লিপস্টিকের রং ঠিকমতো ফুটে ওঠে না আবার কখনো কখনো রং বদলেও যায়। অবশ্য মেকআপে একটু কৌশলী হলেই কালচে ঠোঁটেও পারফেক্ট লুক নিয়ে আসা যায়। তবে মেকআপ কোনো স্থায়ী সমাধান না। ঠোঁটের কালো ভাব দূর করতে প্রয়োজন সঠিক ভাবে ঠোঁটের যত্ন নেওয়া।

ঠোঁটের কালো ভাব দূর করতে করণীয়: বেশ কিছু ঘরোয়া উপায়ে ঠোঁটের কালোভাব দূর করা যায়। এগুলো যেমন সহজ তেমনি পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। যেমন-

পাতিলেবুর রস:  ঠোঁটের কালোভাব দূর করতে পাতিলেবুর রসভালো কাজ করে! একটা পাতিলেবু রস করে নিন। এরপর রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে লাগিয়ে নিন। নিয়মিত করলে শিগগিরই কালো ভাব দূর হবে।

গোলাপ জল: এক বোতল গোলাপ জলে অল্প মধু মেশান। তারপর সেটা রোজ কোমলভাবে ঠোঁট স্ক্রাব করুন। অল্প দিনেই দেখবেন আপনার কালচে ঠোঁট  ধীরে ধীরে গোলাপি হয়ে উঠছে!

গোলাপের পাপড়ি: অল্প দুধে গোলাপের পাপড়ি ভিজিয়ে রাখুন, তারপর বেটে নিন। এতে কয়েক ফোঁটা মধু যোগ করুন। মিশ্রণটা রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে লাগিয়ে নিন। দেখবেন সকালেই পেয়ে গেছেন তুলতুলে নরম গোলাপি ঠোঁট!

বিটের রস: বিট কেটে একটা টুকরো বের করে ফ্রিজে রেখে দিন। অবসর সমইয়ে ঠান্ডা টুকরোটা কয়েক মিনিট ধরে ঠোঁটে ঘষুন। এরপর ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  কালচে ঠোঁট ধীরে ধীরে হালকা হয়ে গোলাপি হয়ে উঠবে।

বেদানা: ঠোঁটের কালচেভাব কমাতে বেদানা দারুণ কার্যকরী! বেদানা ঠোঁটে পুষ্টি জোগায়, ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে আর তার সঙ্গে এনে দেয় একটা স্বাভাবিক গোলাপি রং। এক টেবিলচামচ বেদানা থেঁতো করে নিয়ে তার সঙ্গে অল্প দুধের সর আর গোলাপ জল মেশান। এই মিশ্রণটা ঠোঁটে লাগিয়ে হালকা হাতে কয়েক মিনিট স্ক্রাব করুন। তারপর কুসুম গরম জলে ধুয়ে ফেলুন। প্রতিদিন লাগালে দারুণ ফল পাবেন!

চিনি: ঠোঁটের কালো মৃত কোষ তুলে ফেলতে চিনির জুড়ি নেই। দুই চামচ চিনি নিন, তাতে অল্প পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। স্ক্রাবের কার্যকারিতা বাড়াতে মধু আর লেবুর রসও যোগ করতে পারেন, তাতে নরম মসৃণ ঠোঁট পাবেন। প্রাকৃতিক উপায়ে ঠোঁট স্ক্রাব করার পর ঠোঁটের আর্দ্রতা ফিরিয়ে আনতে মোটা করে পেট্রোলিয়াম জেলি মেখে নিন।

তেল: ঘরে থাকা নারকেল তেল কিংবা কাঠ বাদামের তেল দিয়ে সপ্তাহে অন্তত তিন দিন ঠোঁট ভালমত মাসাজ করুন। এতে ঠোঁটে গোলাপি আভা সৃষ্টি হবে। এছাড়া অ্যালোভেরা মাসাজও বেশ ভাল কাজে দেয়।

লিপ মাস্ক: গ্লিসারিন, লেবু, মধুর সঙ্গে স্ট্রবেরি কিংবা শশা থেঁতো করে মাস্ক বানিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। সপ্তাহে কমপক্ষে দুই দিন লাগান। ফলাফল নিজেই দেখতে পাবেন।

কালচে ঠোঁটের মেকআপ:

ঠোঁটে কালো ভাব থাকলে, ঠোঁটে মেকআপ এর আগে লিপ স্ক্রাব আর নরম ব্রাশ দিয়ে ঠোঁট এক্সফোলিয়েট করে টাওয়েল দিয়ে মুছে নিন। এবার ঠোঁটে কনসিলার লাগান। কনসিলার দাগ-ছোপ ঢাকতে সাহায্য করে। এবার কনসিলারের উপর লিপস্টিক লাগান। এতে লিপস্টিকের আসল রঙই ফুটে উঠবে। একটু ডার্ক শেডের লিপস্টিক বেছে নিলেই ভালো করবেন। এতে ঠোঁটের কালো ভাব সহজেই ঢেকে যাবে। তবে ন্যুড আর ন্যাচারাল লুক চাইলে লিপ কালার লাগানোর অন্তত ১৫ মিনিট আগে লিপবাম লাগান। সানস্ক্রিন যুক্ত বাম হলে ভালো হয়। তা যদি না হয় তাহলে বামে একটু সানস্ক্রিন মিশিয়ে নিন। এরপর কনসিলার লাগিয়ে ফাউডেশন দিন। তারপর লিপ কালার করুন। নিজের স্ক্রিন টোনের চেয়ে গাঢ় শেডের লিপস্টিক বাছুন। তবে কখনই একদম হালকা কালার লাগাবেন না। প্রথমে ন্যুড লিপ লাইনার দিয়ে ঠোঁট আউটলাইন করুন। এবার ম্যাট ফিনিশ লিপস্টিক বা লং স্টে লিপ কালার বাছুন। গ্লসি লিপস্টিক না লাগানোই ভালো, এগুলো দ্রুত উঠে যায়।অনুষ্ঠান শেষে মেকআপ রিমুভার দিয়ে ভালো করে মেকআপ তুলে উপরের যে কোনো একটি উপায়ে ঠোঁটের যত্ন নিন।

আমাদের জীবনযাপনের উপরও অনেক কিছু নির্ভর করে। ঠোঁট কালচে হওয়াও এর ব্যতিক্রম নয়। তাই বেশি করে পানি খেলে, শাক-সবজি খেলে ও ধুমপান পরিহার করলে আপনার ঠোঁটের স্বাস্থ্য নিমেষেই বদলে যাবে।

আরো পড়ুন:

শাঁখা-পলার সাতকাহন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *