কৃষি-মৎস্য

ঠাকুরগাঁও জেলায় কেন সবচেয়ে বেশি গম উৎপাদন হয়

বীরেশ চন্দ্র বর্মন :

উত্তরের জনপদ ঠাকুরগাঁও আবাদ ও উৎপাদনের দিক থেকে এখন দেশের সর্বোচ্চ গম উৎপাদনকারী জেলা। বিগত কয়েক মৌসুমে ঠাকুরগাঁওয়ে গমের ভালো ফলন হয়েছে। এ জেলা থেকে সরকারও এবার গম কিনেছে সর্বাধিক। সংশ্লিষ্টরা বলছেন, এটা ঠাকুরগাঁও কৃষি ও কৃষকের জন্য সুসংবাদ ।
ঠাকুরগাঁও সদর উপজেলার ২০নং রুহিয়া পশ্চিম ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র রায় বললেন, ঠাকুরগাঁও এর মাটি গম চাষের জন্য বিশেষ উপযোগী কারণ এখানকার মাটি মাঝারি উঁচু, যা গম চাষের জন্য ‍উপযোগী এবং শীতপ্রধান হওয়ায় গম চাষে সহায়ক ভূমিকা পালন করে। এখানে যদি অগ্রহায়ণের মাঝামাঝিতেও কেউ গম বুনে তাহলেও গমের ফসল ভাল হয় এবং গমের কতগুলি উন্নত জাত আছে যার প্রতিটিই এই এলাকার মাটি ও আবহাওয়ার সাথে মানিয়ে নেয়। প্রতিটি জাতেরই গম ভালো হয়।
কৃষিবিদদের গবেষণার মাধ্যমে নিত্যনতুন উন্নত গমের জাত উদ্ভাবন ও কৃষি কর্মকর্তাদের দিকনির্দেশনায় কৃষকেরা তাদের কাঙ্খিত সাফল্য পাচ্ছেন।
স্থানীয় কৃষক মো. আকবর আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, অনেক আগে থেকেই তিনি-সহ এই এলাকার সব কৃষক গম চাষ করে আসছেন। ইদানিং গমের নতুন উন্নত বীজ উদ্ভাবিত হওয়ায় এবং কৃষি কর্মকর্তার দিকনির্দেশনায় আগের তুলনায় গমের বাম্পার ফলন পাচ্ছেন। তিনি আরো জানান, গম চাষ করলে একই বছরে তিনটি ফসল চাষ করার সুযোগ থাকে। অন্যথায়, গম চাষের মৌসুমে অন্য ফসল চাষ করলে সারা বছরে আর মাত্র একটি ফসল চাষ করা যায়।
পাশাপাশি কৃষি বিভাগের প্রচেষ্টার কারণে এখানে গম আবাদে কৃষকের আগ্রহ মোটেও কমেনি।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের আবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা বিভাজন সূত্রে জানা গেছে, গত ২০১৯-২০ অর্থবছরে দেশে ৩ লাখ ৪২ হাজার ২৫২ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছিল। হেক্টর প্রতি উৎপাদন হয়েছিল ৩ দশমিক ৬৪ মেট্রিক টন। সে হিসাবে উৎপাদিত হয় ১২ লাখ ৪৬ হাজার ৩৩২ মেট্রিক টন। আর ঠাকুরগাঁওয়ে ৫০ হাজার ৬৫০ হেক্টর জমিতে গমের আবাদ হয়ে ১ লাখ ৮৯ হাজার ৯৩৮ মেট্রিক টন গম উৎপাদিত হয়।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, চলতি মৌসুমে ঠাকুরগাঁওয়ে ৫০ হাজার ৬৫০ হেক্টর জমিতে গম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয় এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ৮৯ হাজার ৯৩৮ মেট্রিক টন।
তবে কৃষি সম্প্রসারণ অধিদফতর ঠাকুরগাঁও কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ৫০ হাজার ৬৫০ হেক্টর জমিতে গম আবাদ লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ৪৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে। গম উৎপাদন হয়েছে ১ লাখ ৯৪ হাজার ১৮৪ মেট্রিক টন। আবাদ ও উৎপাদনের দিক থেকে যা দেশের সর্বোচ্চ।
এভাবে, বিগত বছরগুলোর ন্যায় ঠাকুরগাঁও জেলা উৎপাদন লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে নিজ জেলার গমের চাহিদা মিটিয়ে, অবদান রাখছে জাতীয় অর্থনীতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *