খেলাধুলা

টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি মুশফিক-লিটন-তাইজুলের

ক্রীড়া প্রতিবেদক, ধূমকেতু বাংলা: টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে টাইগার উইকেটরক্ষক ব্যাটার লিটন দাসের। ২৪ ধাপ এগিয়ে তিনি চলে এসেছেন ৩১তম স্থানে। মুশফিক উঠে এসেছেন সেরা বিশে।

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ১১৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন লিটন দাস। দ্বিতীয় ইনিংসে তিনি পেয়েছেন ফিফটির দেখা। শেষ পর্যন্ত এই ইনিংসে তিনি আউট হন ৫৯ রানে। এই দুই ইনিংসের সুবাদে টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন তিনি। নামের পাশে এখন ৫৯৭ রেটিং পয়েন্ট তার।

লিটনের সঙ্গে প্রথম ইনিংস জমিয়েছিলেন মুশফিকুর রহিম। দুজনে মিলে গড়েন ২০৬ রানের জুটি। এ ইনিংসে মুশফিক হন সেঞ্চুরিবঞ্চিত। ৯১ রান করে ফাহিম আশরাফের শিকার হন তিনি। পরের ইনিংসে তার ব্যাট থেকে আসে ১৬ রান। সেই মুশফিক টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে উঠে এসেছেন সেরা বিশে। ৩ ধাপ উন্নতি হয়েছে মুশফিকের। সেরা বিশের তালিকায় প্রবেশ করলেন মুশফিক। ৬৪৫ রেটিং নিয়ে ১৯তম স্থানে রয়েছেন মুশি।

মুশফিকের পরেই আছেন পাকিস্তানের আবিদ আলি। বাংলাদেশের বিপক্ষে তিনি ১৩৩ ও ৯১ রানের দুটি ইনিংস খেলেছিলেন। এরই সুবাদে র‌্যাংকিংয়ে ২৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২০তম স্থানে চলে এসেছেন তিনি।

বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক দুই ইনিংসের প্রথমটিতে ৬ ও দ্বিতীয়টিতে গোল্ডেন ডাকে ফিরে যান প্যাভিলিয়নে। ফলে ব্যাটারদের র‌্যাংকিংয়ে ৫ ধাপ নিচে নেমে গেছেন তিনি। ৫৬৬ রেটিং নিয়ে বর্তমানে তার স্থান ৩৫-এ। ৩ ধাপ পিছিয়েছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তামিম ৩০তম ও সাকিব ৪২তম স্থানে আছেন।

ব্যাটিং র‍্যাংকিংয়ে সেরা দশের মধ্যে কোনো পরিবর্তন আসেনি। যথারীতি শীর্ষেই আছেন ইংল্যান্ডের জো রুট। ৯০৩ রেটিং পয়েন্ট তার। স্টিভ স্মিথ দুইয়ে ও কেন উইলিয়ামসন রয়েছেন তিন নম্বরে। বোলারদের মধ্যে তাইজুল ইসলামের তিন ধাপ উন্নতি হয়েছে। পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে ৭ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি। ৬৩০ রেটিং পয়েন্ট নিয়ে তার অবস্থান এখন ২৩ নম্বরে। বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত বোলিং করা শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলিরও উন্নতি হয়েছে। আফ্রিদি ৩ ধাপ এগিয়ে পাঁচে ও হাসান আলি ৫ ধাপ এগিয়ে চলে এসেছেন ১১ নম্বরে।

আরো পড়ুন:

অবশেষে মিরপুর টেস্টে খেলছেন সাকিব–তাসকিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *