প্রচ্ছদ

‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্র শিক্ষাপ্রতিষ্ঠানে দেখানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিটি সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দেখানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর ও তারুণ্যের জীবন নিয়ে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। জাতির পিতার হাতে স্থাপিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি) থেকে এ যাবতকালে এটিই প্রথম জাতির পিতার জীবনীভিত্তিক চলচ্চিত্র।’

নির্মাতা শামীম আহমেদ রনির চিত্রনাট্যে এই ছবি পরিচালনা ও প্রযোজনা করেছেন শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। এখানে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন নির্মাতার ছেলে শান্ত খান এবং ফজিলাতুন্নেসা মুজিব চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদীন দীঘি।

শাপলা মিডিয়া ইতোমধ্যে সিনেবাজ ওটিটি প্ল্যাটফর্মে সিনেমাটি প্রকাশ করেছে। যা বিনামূল্যে দেখা যাচ্ছে। ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি সিনেবাজ ওটিটি প্ল্যাটফর্মে বিনামূল্যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে এবং প্রতিষ্ঠান খোলার পর সিনেমাটি প্রদর্শনের ব্যবস্থা করতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে।

ছবির পরিচালক সেলিম খান বলেন, ‘এটি আমাদের জন্য অনেক বড় খুশির খবর। আমি মনে করি, এতে করে শিক্ষার্থীরা জাতির পিতাকে নিয়ে সঠিক ইতিহাস জানতে পারবে। সেই সাথে জাতির পিতার আদর্শ ধারণ করতে অণুপ্রাণিত হবে। এ সুযোগটি করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে আমাদের পক্ষ থেকে কৃতজ্ঞতা।’

শান্ত এবং দীঘি ছাড়া ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন শিবা শানু, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাজনুন মিজান, দিলারা জামান ও নাজনীন চুমকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *