প্রচ্ছদ

জেলখানাতেই বিয়ে করতে যাচ্ছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা:  উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে তার সঙ্গী স্টেলা মরিসকে বিয়ে করার অনুমতি দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

২০১১ সালে অ্যাসাঞ্জ যখন লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন তখন আইনজীবী হিসেবে কাজ করার সময় স্টেলা মরিসের সঙ্গে অ্যাসাঞ্জের পরিচয় হয়। গত বছর সানডে মেইলের এক সাক্ষাৎকারে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণকারী স্টেলা জানায় যে ২০১৫ সাল থেকে তাদের দুজনের মধ্যে সম্পর্ক এবং তাদের দুটি ছেলে আছে।

৫০ বছর বয়সী অ্যাসাঞ্জ গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। বিয়ের খরচ নিজেদের বহন করার শর্তে কারা গভর্নর অ্যাসাঞ্জের আবেদন পর্যালোচনা করে অনুমতি দিয়েছেন। কারাগারে বসেই আইন অনুযায়ী বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারবেন অ্যাসাঞ্জ ও মরিস।

২০১০ সালে ইরাকে মার্কিন সৈন্য কর্তৃক বেসামরিক নাগরিকদের হত্যার ভিডিও ফাঁসের পর অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র। এ ছাড়া যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা নথি অর্জন ও ফাঁস এবং আফগান ও ইরাক যুদ্ধ নিয়ে মার্কিন গোপন নথি ফাঁসের অভিযোগে তার বিচার করতে চায় যুক্তরাষ্ট্র। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে বেলমার্শ কারাগারে পাঠায় পুলিশ। এখনো সেখানে আছেন তিনি।

আরো পড়ুন:

বিয়ের জন্য ট্যাংক ভাড়া

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *