শিল্প ও বাণিজ্য

জাহাজ আগমনে রেকর্ড করলো মোংলা বন্দর

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: জাহাজ আগমনে ৭০ বছরের রেকর্ড অতিক্রম করেছে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির মধ্যেও জাহাজ আগমন বেশি হওয়া ইতিবাচক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের হিসেবে, প্রতিষ্ঠার পর থেকে সব রেকর্ড ভঙ্গ করে মোংলা বন্দরে ২০২০-২১ অর্থ বছরে ৯৭০টি বাণিজ্যিক জাহাজ এসেছে। যা গত অর্থ বছরের থেকে ৬৭টি বেশি। অর্থ্যাৎ ২০১৯-২০ অর্থ বছরে মোংলা বন্দরে জাহাজ এসেছিল ৯০৩টি। ২০১৮-১৯ অর্থবছরে ৯১২টি, ২০১৭-১৮ অর্থবছরে ৭৮৪টি এবং ২০১৬-১৭ অর্থবছরে ৬২৩টি জাহাজ ভিড়ে ছিলো এই বন্দরে। মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ বিভাগ কর্তৃক পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল জানান, ২০২০-২১ অর্থবছরে বন্দরে মোট জাহাজ এসেছে ৯৭০টি। এক বছরে এত জাহাজ বন্দর প্রতিষ্ঠার পর থেকে আসেনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ী ও জনগণের কথা চিন্তা করে লকডাউনের মধ্যেও কার্যক্রম স্বাভাবিক রেখেছে। ফলে বন্দরের কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। জাহাজ, কার্গো, গাড়ি ও কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সব সূচক ঊর্ধ্বমুখী হওয়ায় বন্দরের আয় স্বাভাবিকভাবে বেড়েছে। ভবিষ্যতে এই বন্দরের কার্যক্রম আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি। 

১৯৫০ সালে বৃটিশ বাণিজ্যিক জাহাজ দ্যা সিটি অফ লায়নস সুন্দরবনের মধ্যে পশুর নদীর জয়মনিরগোল নামক স্থানে নোঙর করে মোংলা বন্দর প্রতিষ্ঠার সূচনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *