প্রচ্ছদ

জার্মানি সেপ্টেম্বর থেকে টিকার বুস্টার ডোজ দেবে

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: করোনার ডেলটা ধরনের কারণে সংক্রমণ বৃদ্ধির মধ্যে আগামী সেপ্টেম্বর থেকে টিকার বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। এর পাশাপাশি ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য টিকা আরও সহজলভ্য করা হবে বলে জানিয়েছে তারা। গতকাল সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, করোনা টিকার বুস্টার ডোজ নিয়ে জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্প্যান সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেন। সেখানে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা লোকজন এবং বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। টিকা নেওয়ার পরও অনেকের শরীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা কমে এসেছে—এমন উদ্বেগ থেকেই এমন সিদ্ধান্তে এল দেশটি।

আপাতত শুধু শরীরে রোগ প্রতিরোধ কম থাকা ব্যক্তিরাই বুস্টার ডোজ পাবেন। পাশাপাশি এ ডোজ কারা নিতে পারবেন, সে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ থাকছে চিকিৎসকদেরও।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, লোকজনকে টিকার বুস্টার ডোজ দিতে স্বাস্থ্যসেবা ও নার্সিংহোমগুলোয় ভ্রাম্যমাণ দল পাঠানো হবে। যাঁরা এর আগে ফাইজার-বায়োএনটেকের টিকার দুই ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার এক ডোজ নিয়েছেন, তাঁরা বুস্টার ডোজ পাবেন। তবে বুস্টার ডোজে থাকছে না জনসন অ্যান্ড জনসনের টিকা। এ ডোজে ফাইজার ও মডার্নার টিকা দেওয়া হবে।

বুস্টার ডোজের পাশাপাশি জার্মানিতে ১২ বছরের বেশি বয়সীদের জন্য করোনার টিকা আরও সহজলভ্য করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা নিতে আগ্রহী করাতে দেশটির সব টিকাদানকেন্দ্র তাদের জন্য খুলে দেওয়া হবে। কম বয়সীদের টিকা দেওয়া গেলে গ্রীষ্মকালীন ছুটির পর শিক্ষাপ্রতিষ্ঠাগুলোয় তারা নিরাপদে উপস্থিত থাকতে পারবে বলে আশা করছে মন্ত্রণালয়।

এদিকে যুক্তরাজ্যেও করোনার বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু হতে পারে বলে জানা গেছে। সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানায়, যুক্তরাজ্যে করোনার বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম আগামী ৬ সেপ্টেম্বর শুরু হতে পারে। প্রায় ৩ কোটি ২০ লাখ মানুষকে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *