প্রচ্ছদ

জার্মান বন্দর থেকে ছাড়া পেল আটক বাংলাদেশি জাহাজ

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: জার্মানির ব্রেমেন বন্দর ত্যাগের অনুমতি পেয়েছে আটক বাংলাদেশি জাহাজ ‘এমটি বাংলার অগ্রদূত’। ২৭টি ত্রুটি থাকার অভিযোগে ২৩ আগস্ট জার্মানির ব্রেমেন বন্দরে জাহাজটি আটক করে পোর্ট স্টেট কন্ট্রোল। বেশির ভাগ ত্রুটিই ছিল জাহাজ ব্যবস্থাপনা ও পরিচালনা–সম্পর্কিত। তেল পরিবহনকারী জাহাজটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশন বা বিএসসির।

ইউরোপীয়ান মেরিটাইম সেইফটি এজেন্সির ওয়েবসাইটে আটকের তালিকায় জাহাজটির নাম শুক্রবার পর্যন্ত রাখা হয়েছিল। ছাড়া পাওয়ার পর জাহাজটির নাম আজ শনিবার ওয়েবসাইট থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সাগরে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী মেরিন ট্রাফিকের ওয়েবসাইটে দেখা যায়, ব্রেমেন বন্দর ছেড়ে আসা জাহাজ এমটি বাংলার অগ্রদূত ১১ দশমিক ৮ নটিক্যাল মাইল গতিবেগে চলছে।

জাহাজটিতে যেসব ত্রুটি ছিল, সেগুলো রেটিফাই (সংশোধন) করা হয়েছে। এরপর বন্দর ত্যাগের অনুমতি দেওয়া হয়।

জানতে চাইলে নৌ বাণিজ্য কার্যালয়ের মুখ্য কর্মকর্তা ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আজ শনিবার সকালে বলেন, জাহাজটিতে যেসব ত্রুটি ছিল, সেগুলো রেটিফাই করা হয়েছে। এরপর বন্দর ত্যাগের অনুমতি দেওয়া হয়।

২০১৮ সালের ডিসেম্বরে নির্মিত জাহাজটির বাংলাদেশে নিবন্ধন দেওয়া হয় ২০১৯ সালে। প্রায় ৩৯ হাজার টন তেল পরিবহন ক্ষমতার জাহাজটি কেনা হয়েছে চীন থেকে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) নতুন এ জাহাজ সময় ভিত্তিতে সিঙ্গাপুরের একটি কোম্পানির কাছে ভাড়া দেওয়া হয়েছে। অর্থাৎ জাহাজটির ব্যবস্থপনার দায়িত্ব বিএসসির। জাহাজে কর্মরত রয়েছেন বাংলাদেশি নাবিকেরা।

আটকের ঘটনার পর বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর সুমন মাহমুদ জানান, জাহাজের নির্মাণসংক্রান্ত কোনো ত্রুটি নেই। তবে করোনার কারণে কাগজপত্র হালনাগাদ না করায় এ সমস্যা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *