মাতৃভূমি

জাতিসংঘে মাতৃভাষা দিবস পালন করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ স্থায়ী মিশন। জাতিসংঘ সদরদপ্তর ও ইউনেস্কোর যৌথ আয়োজনে ব্রাজিল, কানাডা, মিশর, জর্ডান, লিথুনিয়া এবং নিউজল্যান্ড মিশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (আইএমএলডি) উদযাপন হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘শিক্ষা ও সমাজ ব্যবস্থায় অন্তর্ভূক্তির জন্য বহুভাষিকতাকে উৎসাহিত করা’।

ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে শিক্ষা ও যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার ও এর সংরক্ষণের গুরুত্ব এখন আগের চেয়ে অনেক বেশি জরুরি হয়ে উঠেছে। মানুষ কীভাবে মাতৃভাষায় তার অবিচ্ছেদ্য অধিকারকে ধরে রাখতে পারে এবং বিশ্বব্যাপী বহুভাষিকতার অগ্রযাত্রাকে আরও এগিয়ে নিতে পারে সভায় সে বিষয়ক আলোচনা তুলে ধরা হবে। এছাড়া এতে থাকবে একটি বহুভাষিক সাংস্কৃতিক পর্ব।

এ উপলক্ষে ২২ ফেব্রুয়ারি ২০২১ বেলা ১২:০০ থেকে ১৩:৩০ পর্যন্ত এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি জাতিসংঘ ওয়েভ টিভিতে সরাসরি সম্প্রচারিত হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই ভার্চুয়াল অনুষ্ঠান দেখার জন্য জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষ থেকে সকলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওয়েভ টিভির লিঙ্ক: https://webtv.un.org/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *