চুলের যত্নমেয়েদের রুপচর্চা

চুলের যত্নে দই কাজে লাগানোর ৭ উপায়

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে দারুণ কার্যকর প্রোটিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ দই। শুধুমাত্র আমাদের মাথার ত্বককে হাইড্রেটেড রাখতেই নয়, চুল পড়া এবং খুশকির বিরুদ্ধে লড়াই করার জন্যও দই অতুলনীয়। নিয়মিত দইয়ের প্যাক ব্যবহার করলে চুল হয় ঝলমলে ও মসৃণ। দইয়ের ল্যাকটিক অ্যাসিড মাথার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। দই ত্বকের মৃত কোষ থেকে মুক্তি দিতে পারে। ফলে চুলের গোড়া মজবুত হয় এবং চুলের বৃদ্ধি দ্রুত হয়। জেনে নিন কোন কোন উপায়ে চুলে দই লাগাবেন।

  1. টক দইয়ের সঙ্গে মধু মিশিয়ে চুলে লাগান। চুলের রুক্ষতা ও খুশকি দূর করতে সহায়ক এই প্যাক।
  2. টক দইয়ের সঙ্গে লেবুর রস মেশান। কয়েক ফোঁটা রোজমেরি অয়েলও মেশাতে পারেন। মিশ্রণটি চুলে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  3. চুল শক্তিশালী ও ঝলমলে করতে চাইলে ডিমের সঙ্গে দই মিশিয়ে নিন। ভালো করে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন।
  4. দইয়ের সঙ্গে মধু ও ডিম মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাক চুলের কন্ডিশনার হিসেবে কাজ করবে।
  5. টক দইয়ের সঙ্গে কলা চটকে মিশিয়ে নিন। চুল মোলায়েম করতে এই প্যাক দারুণ কার্যকর।
  6. ১ টেবিল চামচ অলিভ অয়েল, ৩ টেবিল চামচ দই এবং আধা চা চামচ আপেল সিডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। চুলের দৈর্ঘ্যে মিশ্রণটি প্রয়োগ করুন। চুলের গোড়ায় লাগানোর প্রয়োজন নেই। ৩০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ও শ্যাম্পু ব্যবহার করুন। চুল মজবুত, স্বাস্থ্যকর এবং হাইড্রেটেড রাখবে এই প্যাক।
  7. মেথি সারারাত ভিজিয়ে রেখে পরদিন পেস্ট করে নিন। এক কাপ দইয়ের সঙ্গে মেথির পেস্ট মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন এটি ব্যবহার করলে খুশকি দূর হবে।

তথ্যসূত্র: ফেমিনা ও টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *