আন্তর্জাতিকসর্বশেষস্বাস্থ্য

চীনে শীতকালীন অলিম্পিকের আগে ওমিক্রনের আক্রমণ

চীনে শীতকালীন অলিম্পিকের আগে ওমিক্রনের আক্রমণ

চীনে শীতকালীন অলিম্পিকের আগে ওমিক্রনের আক্রমণ। চীনের দক্ষিণাঞ্চলীয় ঝুহাই নগরীতে অন্তত সাত জনের করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এছাড়া দেশটির রাজধানী বেইজিংয়েও প্রথমবারের মতো এক ব্যক্তি অতিসংক্রামক এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার তিন সপ্তাহেরও কম সময় আগে এমন দুঃসংবাদ পেল বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশটি। মহামারির বিস্তার প্রতিরোধে ঝুহাইয়ে শনিবার (১৫ জানুয়ারি) বিভিন্ন রুটে বাস চলাচল স্থগিত ও বাসিন্দাদের নগরী ছেড়ে না যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

ম্যাকাও সীমান্তবর্তী উপকূলীয় অঞ্চল ঝুহাই জানিয়েছে, পার্শ্ববর্তী একটি নগরীতে ওমিক্রন সংক্রমণ শনাক্ত হয়েছে। এরপর গণপরীক্ষা শুরু করার পর শুক্রবার সেখানে হালকা অসুস্থ একজন ও উপসর্গহীন ছয়জন রোগীর দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি ও গার্ডিয়ান এমন খবর দিয়েছে।

বেশ কয়েকজন ওমিক্রন আক্রান্ত হওয়ায় মহামারি প্রাদুর্ভাবরোধে চীনকে এক কঠিন পরীক্ষায় পড়তে হয়েছে। এদিকে আগামী মাসে বেইজিং শীতকালীন অলিম্পিকের আগে চীন ভাইরাসের বিরুদ্ধে সতর্কতা জোরদার করেছে।

দেশজুড়ে লাখ লাখ লোককে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গত কয়েক সপ্তাহে বেশ কিছু অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। কারখানাগুলো বন্ধ রাখা হয়েছে।

ঝুহাইয়ে অপ্রয়োজনে নগরী থেকে বের না হতে লোকজনকে আহ্বান জানানো হয়েছে। তবে খুব প্রয়োজন হলে ২৪ ঘণ্টা আগে কোভিড পরীক্ষায় নেতিবাচক ফল পেলে কেউ নগরী ছাড়তে পারবেন।

সপ্তাহের শুরুতে প্রতিবেশী ঝোংশান নগরীতে করোনা শনাক্ত হওয়ার পরে শুক্রবার ২৪ লাখ জনসংখ্যার নগরীতে গণপরীক্ষা শুরু হয়েছে। চীন শনিবার ১০৪ জনের দেহে কোভিড-১৯ শনাক্ত হওয়ার কথা জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *