স্বাস্থ্য

চীনের দ্বিতীয় কোভিড টিকা ডব্লিউএইচও’র অনুমোদন পেলো

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: চীনের সিনোভ্যাক বায়োটেক কোম্পানির টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ নিয়ে চীনের উৎপাদিত করোনা ভাইরাসের দ্বিতীয় টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেলো। মঙ্গলবার (১ জুন) রাতে টিকা অনুমোদন করার কথা জানিয়েছে সংস্থাটি।

১৮ বছরের বেশি বয়সীদের দুই ডোজের এই টিকা দেওয়া হয়। প্রথম ডোজের চার সপ্তাহ পর এই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার মানে বিশ্বের দেশগুলো এ টিকার মান ও কার্যকারিতায় আস্থা রাখতে পারে।

আরও পড়ুন: চীনের টিকায় অগ্রাধিকার পাবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা : স্বাস্থ্যমন্ত্রী

মঙ্গলবার রাতে এই খবর জানিয়ে বিবিসি বলেছে, এই অনুমোদনের মধ্য দিয়ে বিশ্বের দরিদ্র দেশগুলোতে টিকা বিতরণে কোভ্যাক্স যে উদ্যোগ নিয়েছে চীনের এই টিকা সে ক্ষেত্রে অনেকটা সুযোগ তৈরি করে দেবে। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহার করা হচ্ছে সিনোভ্যাকের টিকা।

গবেষণায় দেখা গেছে, সিনোভ্যাকের টিকাগ্রহীতাদের অর্ধেকের বেশি মানুষ উপসর্গযুক্ত করোনা থেকে রক্ষা পেয়েছেন। আর শতভাগ গুরুতর অসুস্থতা ও হাসপাতালে ভর্তি হওয়ার মতো অবস্থা হওয়া থেকে মুক্ত হয়েছেন। সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *