ডেস্ক প্রতিবেদন, ধূমকেতু বাংলা: মাশরুম থেকে তৈরি হবে চামড়া। সেই চামড়া দিয়ে বানানো যাবে ব্যাগ-পোশাক থেকে শুরু করে নিত্যপ্রয়োজনী বহু সামগ্রী। সেগুলো পশুর চামড়ার চেয়ে কোনো অংশে কম নয়, বরং অত্যন্ত টেকসই ও পরিবেশবান্ধব হবে। এমনই ধূমকেতু দিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক জৈবপ্রযুক্তি কোম্পানি মাইকোওয়ার্কস। সূত্র :দ্য গার্ডিয়ান

কোম্পানিটির গবেষকরা কৃত্রিম চামড়া তৈরি করেছেন। যার জন্য কোনো পশু হত্যার প্রয়োজন হয়নি, ব্যবহার করা হয়েছে এক ধরনের ছত্রাক। এ ছত্রাক হলো ‘ব্যাঙের ছাতা’ হিসেবে পরিচিত মাশরুম। এ ছত্রাকে দেহের একাংশ গঠিত হয় ‘মাইসেলিয়াম’ নামের এক ধরনের সুতার মতো অংশ নিয়ে। আর কৃত্রিম চামড়া তৈরি করা হয়েছে ‘মাইসেলিয়াম’ থেকেই। ফলে বাঁচা যাবে বায়ুদূষণ থেকে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাট স্কালিন বলেন, বৈপ্লবিক এ আবিস্কার বদলে দিতে পারে দৈনন্দিন জীবন। কৃত্রিম চামড়া ভবিষ্যতে কমিয়ে দেবে পশু হত্যা ও প্লাস্টিকজাত পণ্যের ব্যবহার। ফলে প্লাস্টিকের কারণে পরিবেশদূষণ থেকে অনেকটাই রক্ষা পাবে বিশ্ব। মাশরুম চামড়া নির্দিষ্ট আকৃতিতে তৈরি করা যায়। এতে চর্মশিল্প রক্ষা পাবে প্রচুর চামড়াজাত বর্জ্য থেকে। চামড়া থেকে পণ্য তৈরির প্রক্রিয়াটি পরিবেশবান্ধব নয়। কিন্তু মাশরুম থেকে চামড়া তৈরিতে দূষণের আশঙ্কা নেই।

আরো পড়ুন:

৩৬০ ডিগ্রি ঘুরছে যে মাছের চোখ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *