ক্যারিয়ার ও চাকরি

চাকরির ইন্টারভিউয়ে যে ১০টি ভুল কোনোভাবেই কাম্য নয়

ক্যারিয়ার প্রতিবেদক, ধূমকেতু ডটকম: বর্তমানে চাকরির বাজারে প্রতিযোগিতা অনেক বেড়ে গেছে। তাই দক্ষতা ও যোগ্যতার মাধ্যমে নিজেকে সবার থেকে এগিয়ে রাখতে হবে। চাকরি পাওয়ার প্রথম ধাপটি হলো ইন্টারভিউ। ইন্টারভিউতে ভালো পারফরম্যান্স আপনার চাকরি বা কাজ পাবার সম্ভাবনা অনেক বাড়িয়ে দেবে। আবার ইন্টারভিউতে কিছু সামান্য ভুল নিয়ে আসতে পারে বিপরীত ফলাফল। একটু সতর্ক থাকলে এ ভুলগুলো আপনি এড়িয়ে চলতে পারবেন।

১. সময়মত উপস্থিত না হওয়া: যথাসময়ে ইন্টারভিউ বোর্ডে উপস্থিত হওয়া আপনার সময়নিষ্ঠতার পরিচায়ক। এজন্য দেরিতে উপস্থিত হলে ইন্টারভিউ গ্রহণকারীদের কাছে প্রথমেই আপনার প্রতি একটি নেতিবাচক ধারণা জন্মাতে পারে। চেষ্টা করুন হাতে একটু সময় নিয়ে যাত্রা শুরু করার, যাতে নির্ধারিত সময়ের আগে আপনি ইন্টারভিউ বোর্ডে উপস্থিত থাকতে পারেন।

২. যথাযথ পোশাক না পরা:  ইন্টারভিউর সময় যথাযথ ও মার্জিত পোশাক পরা খুব জরুরি একটি বিষয়। মানানসই পোশাক না পরলে আপনি নিজের মধ্যে আত্মবিশ্বাসী মনোভাব ফুটিয়ে তুলতে ব্যর্থ হবেন, যা পুরো ইন্টারভিউ জুড়ে আপনার দুর্বলতার প্রকাশ ঘটাবে। প্রয়োজনে সিনিয়রদের পরামর্শ নিতে পারেন বা গুগলে সার্চ করলেও আপনি এ বিষয়ে অনেক ধারণা পেয়ে যাবেন।

৩. দৃষ্টিকটু অঙ্গভঙ্গি করা:  ইন্টারভিউর একটি গুরুত্বপূর্ণ দিক হলো মার্জিত, ভদ্র এবং নম্র স্বভাব বজায় রাখা। ইন্টারভিউ চলাকালীন আপনার চলাফেরা এবং অঙ্গভঙ্গি সাবলীল এবং সৌহার্দ্যপূর্ণ হওয়া আবশ্যিক। তাই ইন্টারভিউয়ের সময়ে এমন কোনো অঙ্গভঙ্গি করা যাবে না, যা দেখতে দৃষ্টিকটূ এবং অভদ্রতার সামিল।

৪. আত্মবিশ্বাস নিয়ে উত্তর না দেয়া: প্রশ্নোত্তর পর্ব চলার সময় প্রার্থী হিসেবে আপনাকে দৃঢ়তার সাথে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। আপনার উত্তর হওয়া চাই স্পষ্ট, সাবলীল এবং যুক্তিসঙ্গত। উত্তর দেয়ার সময় আমতা আমতা করা কিংবা স্পষ্টভাবে বুঝিয়ে না বলতে পারা আপনাকে অন্য প্রার্থীদের তুলনায় পিছিয়ে রাখতে পারে।

৫. প্রশ্ন এড়িয়ে যাওয়া:  প্রশ্নকর্তার প্রশ্ন কখনো এড়িয়ে যাওয়া উচিত নয়। চেষ্টা করুন সব প্রশ্নের উত্তর দেবার। প্রশ্নটি সম্পর্কে যতটুকু ধারণা আছে, তা সাবলীল ও স্পষ্টভাবে গুছিয়ে বলুন। কোনো প্রশ্নের উত্তর একদমই জানা না থাকলে “Sorry, I don’t know” অথবা “দু:খিত, আমি জানি না” বলে উত্তর দিন, বা বিষয়টি জানা নেই, জেনে নেব এটিও বলতে পারেন।

৬. বর্তমান বা আগের চাকরি সম্পর্কে নিন্দা করা: ইন্টারভিউর সময় কোনো অবস্থাতেই বর্তমান কিংবা আগের কোনো চাকরি বা চাকরিদাতার নামে নিন্দা করা উচিত নয়। বরং চাকরি ছাড়ার একটি যুক্তিসঙ্গত কারণ উল্লেখ করুন।

৭. অতিরিক্ত আত্মবিশ্বাস দেখানো: কিছুক্ষণ আগেই বলা হল আত্মবিশ্বাস নিয়ে কথা বলার কথা কিন্তু তাহলে এখন কেন এমন কথা বলা হচ্ছে, কারণ অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়, ঠিক তেমনি অতিরিক্ত আত্মবিশ্বাসও দেখানো উচিত নয়। একজন প্রার্থী হিসেবে ইন্টারভিউ বোর্ডে অবশ্যই আপনাকে আত্মবিশ্বাসী ও দৃঢ় ব্যক্তিত্বের পরিচয় দিতে হবে। তবে কোনো অবস্থাতেই অতিরিক্ত আত্মবিশ্বাস প্রদর্শন কাম্য নয়। এতে আপনার প্রতি বিরূপ ধারণা জন্মাতে পারে প্রশ্নকর্তার।

৮. মিথ্যা বলা বা ভুল তথ্য দেয়া: ইন্টারভিউ বোর্ডে নিজের অভিজ্ঞতা, যোগ্যতা, ব্যক্তিগত বিষয় ইত্যাদি সম্পর্কে মিথ্যাচার করা বোকামির সামিল। এসব বিষয়ে ভুল তথ্য দিলে পরবর্তীতে আপনার ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে পারে। গুরুতর ক্ষেত্রে চাকরি হারানোর সম্ভাবনাও রয়েছে।

৯. বারবার ক্ষমা চাওয়া: ইন্টারভিউ চলাকালীন ঘন ঘন “sorry” বা “দুঃখিত” শব্দটি ব্যবহার করলে আপনার সামগ্রিক মূল্যায়ন ও গ্রহণযোগ্যতায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এছাড়া নিজের অভিজ্ঞতা কিংবা যোগ্যতায় কোন ঘাটতি থাকলে সেটি সম্পর্কে বারবার ক্ষমা চাওয়া বা নিচু মনোভাব প্রকাশ করা আপনার দৃঢ় ব্যক্তিত্ব প্রকাশের অন্তরায় হয়ে দাঁড়াবে।

১০. প্রশ্নকর্তার কথায় মনোযোগ না দেয়া: প্রশ্নকর্তার কথা মনোযোগ দিয়ে না শুনলে অথবা তাকে কথা বলার মাঝে থামিয়ে দিলে প্রশ্নকর্তা বিরক্ত হতে পারেন। ইন্টারভিউ চলার সময় একজন প্রার্থীর উচিত প্রশ্নকর্তার সব কথা সতর্কভাবে শোনা ও তার কথা পুরোপুরি শেষ হবার পর উত্তর দেয়া।

এছাড়াও ইন্টারভিউর পূর্বে আরও কিছু বিষয়ে প্রস্তুত থাকা প্রয়োজন:

১. সিভিটি সব সময় আপডেট করে রাখা এবং সিভিতে উল্লেখিত সকল বিষয় সম্পর্কে ধারণা রাখা।

২. যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে যাবেন, সে প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য সংগ্রহ করে ধারণা রাখা।

৩. আপনার সম্পর্কে যদি বলতে বলে তাহলে যাতে সঠিকভাবে বলতে পারেন তাই আগে থেকেই উত্তরটি তৈরি করে রাখুন, যাতে এটা নিয়ে ইন্টারভিউ বোর্ডে আপনাকে এর উত্তর ভাবতে না হয়।

৪. সার্টিফিকেট-সহ সকল প্রয়োজনীয় কাগজপত্র একসাথে রাখুন যাতে অযথা খোঁজাখুঁজি করতে না হয় এবং বিপদেও পড়তে না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *