প্রচ্ছদ

চাঁদে বরফ পানির সন্ধান মিলেছে

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ এবং সৌর জগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। চাঁদে পানির অস্তিত্ব সম্পর্কে আগে জানা থাকলেও, পানির পরিমাণ সম্পর্কে কিন্তু কারো ধারণা ছিল না৷ কিন্তু এবার, চাঁদে যে পরিমাণ পানির অস্তিত্ব ধরা পড়েছে, তা বিজ্ঞানীদের কল্পনাকেও ছাড়িয়ে গেছে৷ সম্প্রতি পৃথিবী থেকে তিন লাখ ৮৪ হাজার কিলোমিটার যাত্রাপথ পাড়ি দিয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে চন্দ্রযান-২।
মহাকাশযানটিতে একটি অরবিটার, একটি ল্যান্ডার ও একটি রোভার আছে। ২ হাজার ৩৯৭ কেজির অরবিটারটির জীবনকাল এক বছর। চন্দ্রপৃষ্ঠের একের পর এক ছবি তুলে তা মহাকাশকেন্দ্রে পাঠাচ্ছে। এ সময়ে চাঁদের চির-ছায়াবৃত অঞ্চলে পানির অস্তিত্ব নিশ্চিত করল চন্দ্রযান-২। আর অনুমান, সম্ভাবনা নয়। এবার একেবারে নিশ্চিত করা হল যে, চাঁদে পানির অস্তিত্ব আছে।
চন্দ্রযান-২ হল ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান মিশন। আমদাবাদের স্পেস অ্যাপলিকেশনস সেন্টার-এর প্রস্তুতি শুরু হয়েছিল। সম্প্রতি এই চন্দ্রযান দ্ব্যর্থহীন ভাষায় চাঁদের পানির অস্তিত্বের কথা ঘোষণা করেছে। তারা বলেছে, চাঁদের যে অংশে কখনও আলো পৌঁছায় না, সেখানেই বরফাকারে এই পানির অস্তিত্ব মিলেছে। আইএসআরও-র বিজ্ঞানীরা এই তথ্য জানিয়েছেন।
চাঁদের এই চির ছায়াবৃত অঞ্চলের একটি নামও রয়েছে—পারমানেন্টলি শেডোড রিজিওনস বা পিএসআর। আসলে যেহেতু এই পিএসআর-য়ে আলো পৌঁছয় না, তাই এই অঞ্চলের ছবি তোলাও ততটা সহজ হয়নি। ফলে বিষয়টি এতদিন অস্পষ্টই ছিল।

/জেড এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *