স্বাস্থ্য

চলতি বছরে এখন পর্যন্ত দেশে ডেঙ্গুতে কেউ মারা যায়নি

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: চলতি বছরে দেশে কোনো ডেঙ্গু রোগীর মৃত্যুর ঘটনা নেই। গত পহেলা জানুয়ারি থেকে ২৭ জুন পর্যন্ত সময়ের পরিসংখ্যান উল্লেখ করে এ তথ্য দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের সহকারি পরিচালক (এমআইএস) ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া সোমবার জানান, ২০২১ সালের পহেলা জানুয়ারি থেকে ২৭ জুন পর্যন্ত দেশে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ৩০৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ২৩৭ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৬৭ জন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন আছেন ৬৬ জন। দেশের অন্যান্য বিভাগে মাত্র একজন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে মৃত্যুর কোনো তথ্য নেই এবং পহেলা জানুয়ারি থেকে ২৭ জুন পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর কোনো খবরও নেই বলে জানান ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া।

এদিকে, গত ২০১৯ সালে দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ রূপ নিয়ে হাজির হয়েছিল ডেঙ্গু। সরকারি হিসেবেই ওই বছর হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। মারা গেছেন ২৬৬ জন।  ২০০০ সালে ৫৫৫১ জন আক্রান্ত ও মৃত্যু ৯৩ জন, ২০০১ সালে ২৪৩২ জন আক্রান্ত ও মৃত্যু ৪৪ জন, ২০০২ সালে ৬২৩২ জন আক্রান্ত ও মৃত্যু ৫৮ জন, ২০০৩ সালে ৪৮৬ জন আক্রান্ত ও মৃত্যু ১০ জন, ২০০৪ সালে ৩৪৩৪ জন আক্রান্ত ও মৃত্যু ১৩ জন, ২০০৫ সালে আক্রান্ত ১০৪৮ জন ও মৃত্যু ৪ জন, ২০০৬ সালে আক্রান্ত ২,২০০ জন ও মৃত্যু ঘটে ১১ জনের।

এভাবে ২০০৭ সালে ৪৬৬ জন, ২০০৮ সালে ১১৫৩ জন ,২০০৯ সালে ৪৭৪ জন এবং ২০১০ সালে ৪০৯  আক্রান্ত হলেও ওই চার বছরে কেউ মারা যায়নি। আর ২০১১ সালে ১৩৫৯ জন আক্রান্ত ও মৃত্যু ৬ জন, ২০১২ সালে ৬৭১ জন আক্রান্ত  ও মৃত্যু ১ জন, ২০১৩ সালে ১৭৫৯ জন আক্রান্ত ও মৃত্যু ২ জন,  ২০১৪ সালে ৩৭৫ জন আক্রান্ত, ২০১৫ সালে ৩১৬২ জন আক্রান্ত ও মৃত্যু ৬ জন, ২০১৬ সালে ৬০৬০ জন আক্রান্ত ও মৃত্যু ১৪ জন, ২০১৭ সালে আক্রান্ত ২৭৬৯ ও মৃত্যু ৮ জন এবং ২০১৮ সালে ১০ হাজার ১৪৮ জন আক্রান্তের মধ্যে ৬ জনের মৃত্যু ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *