ক্যারিয়ার ও চাকরি

ঘর থেকেই শুরু হোক আপনার রেস্টুরেন্ট ব্যবসা

দেবযানী দত্ত, ধূমকেতু ডটকম: বাঙালি যে ভোজন রসিক সে তো আমাদের সকলেরই জানা। তার মধ্যে বাঙালি খাবারের পাশাপাশি বিভিন্ন দেশীয় খাবারও বেশ জনপ্রিয় এবং বাঙালি খাবারের তালিকায় এসকল খাবারের চাহিদাও বেশ উল্লেখযোগ্য। গত দশ বছরে রেস্টুরেন্ট ব্যবসা আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। আপনি হয়তো স্বপ্ন দেখেন, একটা রেস্টুরেন্ট এর মালিক হবেন। কিন্তু ব্যবসার জন্য প্রয়োজন টাকার। আপনার নিকট সেই পরিমাণ টাকা নেই। আর সেই সাথে রয়েছে করোনা মহামারীর উপদ্রব। কিন্তু আপনি চাইলেই স্বপ্ন বাস্তবায়নের কাজটা শুরু করতে পারেন আপনার নিজের ঘর থেকে।

রান্নায় যদি আপনি পারদর্শী হয়ে থাকেন, তাহেল বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। মজাদার রান্না তৈরি করে পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবকে পরিবেশন করেছেন। সবাই আপনার রান্নার প্রশংসায় পঞ্চমুখ। তাহলে ছোট একটা উদ্যোগেই পারে আপনার  রেস্টুরেন্ট এর মালিক হওয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে।

তাহলে এগিয়ে যান নির্দেশনা মতে-

  • প্রথমেই আপনি তালিকা তৈরি করুন কোন ধরনের খাবারগুলো আপনি ভাল রান্না করতে পারেন ।
  • উক্ত তালিকা হতে ৫-১০ টি খাবারের মেন্যু নির্ধারণ করবেন যা আপনি বাণিজ্যিকভাবে তৈরি করবেন। এক্ষেত্রে নিজস্ব পছন্দকে প্রাধান্য না দিয়ে চেষ্টা করুন কাষ্টমারের চাহিদাকে প্রাধান্য দিতে। সেজন্য আপনি Google –এর সাহায্য নিতে পারেন। সার্চ দিন কী ধরনের ফুড আপনার দেশের মানুষের পছন্দ? Facebook এর বিভিন্ন গ্রুপের ফুড রিভিউ দেখে নিতে পারেন।
  • তালিকা তৈরি শেষে আপনার কাজ হবে, নিজের বাসার কিচেনকে পরিস্কার পরিচ্ছন্ন করে সৌন্দর্য্য ফুটিয়ে তোলা। কিছুটা সৃজনশীলতার চর্চা করুন।
  • কিচেন পরিস্কার করার পাশাপাশি আপনি Facebook-এ একটা পেইজ খুলুন। সুন্দর একটা নাম সিলেক্ট করুন। কারণ একটা সুন্দর ও অর্থবহ নাম ব্যবসা প্রসারেও গুরুত্বপর্ণ ভূমিকা রাখে। এক্ষেত্রে নিজের নামও এড করে পেইজ খুলতে পারেন। পেইজ খোলার পরে নিজের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনকে এই পেইজে এড করুন।
  • এবার আপনার নির্দিষ্ট ফুড মেন্যু থেকে প্রত্যেকটি মেন্যুর ফুড তৈরি করে ছবি তুলুন। ছবি তুলে পেইজে আপলোড দিন। এক্ষেত্রে চেষ্টা করবেন, পরিবেশনে নান্দনিকতা ফুটিয়ে তোলার জন্য। আর ছবি যেন পরিস্কার ও জীবন্ত হয় সেদিকেও খেয়াল রাখবেন। ফুড মেন্যুর বর্ণনা দিবেন। ফুডের বিক্রয়মূল্য, সার্ভিস চার্জ, যোগাযোগ নাম্বার দিবেন।
  • এবার আপনি আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন পরিচিতদের দাওয়াত দিয়ে আপনার তৈরিকৃত ফুড খাওয়াতে পারেন। তাদের থেকে রিভিউ নিয়ে পেইজে পোস্ট করতে পারেন এবং বন্ধুদের পরিচিতদের অনুরোধ করুন আপনার ফুড ও ফুড পেইজে পোস্ট, কমেন্ট ও নিজের ওয়ালে শেয়ার করার জন্য।
  • এভাবে আপনি নিয়মিত ৭-১০ দিন কাজ করলেই দেখবেন আপনার কাঙ্খিত কাস্টমার পেয়ে যাবেন।
  • প্রত্যেক কাস্টমারই গুরুত্ব দিয়ে সার্ভিস দিবেন। তাদের সাথে ফুড মান নিয়ে আলোচনা করবেন। পজিটিভ সব কথাগুলো পেইজে পোস্ট করবেন।
  • পেইজকে চাইলে আপনি আপনার নির্দিষ্ট এলাকাতে Facebook Boost  করতে পারেন এর জন্য কিছু টাকা খরচ হতে পারে এবং পাশাপাশি SEO নিয়ে কাজ করতে পারেন।
  • এভাবে কয়েক মাস চালিয়ে যেতে পারলেই দেখবেন প্রতিদিন আপনার ৫-১০টি খাবার অর্ডার আসতেছে। যা আপনার স্বপ্ন বাস্তবায়নের প্রাথমিক ধাপ পূর্ণতা পাবে।

মনে রাখবেন, চেষ্টা করা ছাড়া কোনো কাজেই সফল হওয়া সম্ভব নয়, এর সাথে প্রয়োজন দূরদর্শিতা, পরিশ্রম ও একটু বুদ্ধিমত্তা। স্বপ্নকে নিজের মত করে বাস্তবায়নের আকাঙ্খা প্রবল হতে হবে, তবেই সম্ভব হবে স্বপ্ন বাস্তবায়ন। তাই চেষ্টা করুন, সফলতা আসবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *