শিল্প ও বাণিজ্য

গ্রামীণ নারী উদ্যোক্তাদের পণ্য সারাদেশে পৌঁছে দেবে ‘পেপারফ্লাই’

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় পরিচালিত হচ্ছে গ্রামীণ নারী উদ্যোক্তাদের মার্কেটপ্লেস লালসবুজ ডট কম। সম্প্রতি দেশের প্রযুক্তিনির্ভর লজিস্টিক সেবা প্রতিষ্ঠান পেপারফ্লাই ডেলিভারি পার্টনার হিসাবে চুক্তিবদ্ধ হয়েছে লালসবুজ ডটকমের সঙ্গে।

লালসবুজ ডট কমের চেয়ারম্যান সদরুদ্দিন ইমরান এবং পেপারফ্লাইয়ের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান বিপণন কর্মকর্তা রাহাত আহমেদ সম্প্রতি এই সেবা দেওয়ার বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি অনুসারে পেপারফ্লাই তাদের শক্তিশালী ও বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে সারাদেশে গ্রাহকের দোড়গোড়ায় পৌঁছে দেবে লালসবুজ ডট কমের পণ্য। এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে লালসবুজ ডট কমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন পরিচালক রুবায়েত বিন আরিফ, চিফ অপারেটিং অফিসার মুহাম্মদ নাজমুল আহসান, সিনয়র সফটওয়্যার এক্সিকিউটিভ মোহাম্মদ মাহমুদুল হাসান খান।

পেপারফ্লাইয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জেনারেল ম্যানেজার সেলস এ্যান্ড কি এ্যাকাউন্টস সাজ্জাদুল ইসলাম ফাহমি, এক্সিকিউটিভ সেলস এ্যাণ্ড কি এ্যাকাউন্টস আফসানা ইয়াসমিন।

এই অংশীদারীত্বের ব্যাপারে পেপারফ্লাইয়ের প্রধান বিপণন কর্মকর্তা রাহাত আহমেদ বলেন, গ্রামীণ নারীদের মাধ্যমে পরিচালিত লালসবুজ নারীদের সামাজিক ক্ষমতায়নে বড় ভূমিকা রাখবে, পেপারফ্লাইয়ের অংশ হতে পেরে গর্বিত।

চেয়ারম্যান সদরুদ্দিন ইমরান বলেন, লালসবুজ ডট কম নারীদের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে একটা বড় ভূমিকা রাখতে চায়। তাই অগণিত নারী উদ্যোক্তাদের পণ্য ডিজিটাল ক্রেতাদের কাছে ইকমার্সের মাধ্যমে পৌঁছে দিয়ে নারীদের সাবলম্বী করাই লালসবুজ ডট কমের উদ্দেশ্য।

লালসবুজ ডট কম গ্রামীণ নারী উদ্যোক্তাদের জন্য একটি মার্কেটপ্লেস, যা তথ্য আপা প্রকল্পের অন্তর্গত। এই প্রকল্প মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন করছে ‘জাতীয় মহিলা সংস্থা’। অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য ইনস্টিটিউট এই ই-কমার্স প্ল্যাটফর্মের জন্য সকল কারিগরি সহায়তা দিয়েছে। ১,৪৭০ জন তথ্য আপার (তথ্যসেবা প্রদানকারী নারীকর্মী) মাধ্যমে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তারাও এই মার্কেটপ্লেসে তাদের পণ্যকে তুলে ধরেছেন।

২০১৬ সাল থেকে ডোরস্টেপ ডেলিভারি এবং প্রযুক্তিনির্ভর বিশ্বমানের গ্রাহক সেবার মাধ্যমে পথ চলা শুরু করে পেপারফ্লাই। এ ছাড়াও তারা নিয়ে এসেছে এক ঘণ্টায় মার্চেন্ট পেমেন্ট, স্মার্ট রিটার্ন, স্মার্ট চেক এবং আরো নানা সুবিধা। পেপারফ্লাই তাদের বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে যে কোনো পণ্য পৌঁছে দিতে পারে বাংলাদেশের যে কোনো প্রান্তে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *