লাইফস্টাইল

গাড়িতে উঠলেই বমিভাব, জেনে নিন সহজ সমাধান

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: আমাদের মাঝে এমন অনেকেই আছেন, যারা গাড়িতে উঠলে মোশন সিকনেস বা মাথা ঘোরার সমস্যায় আক্রান্ত হন। এছাড়া কিছুক্ষণ ভ্রমণ করতেই বমিও করে থাকেন। এতে যেকোনো সময়ই তৈরি হতে পারে বিব্রতকর পরিস্থিতি। যার ফলে নষ্ট হয় ঘুরতে যাওয়ার আনন্দ। আবার কেউ কেউ আছেন যারা বমির ভয়ে লম্বা সফরেও যেতে চায় না। তবে সমস্যা যেমন আছে, তেমনই এর সমাধানও রয়েছে।

গাড়িতে উঠার আগে কয়েকটি বিষয় মাথায় রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া ‌যায়। এক্ষেত্রে মেডিসিন কনসালটেন্ট ডাক্তার দ্বিপন চৌধুরীর দেওয়া কিছু পরামর্শ সম্পর্কে জেনে নেওয়া যাক-

১. যে দিকে গাড়ি চলছে সে দিকে মুখ করে বসুন। বমি পেলে বা অন্য কোনো শারীরিক সমস্যা দেখা দিলে বাস বা গাড়ির জানালা খুলে দিন। বাইরের হাওয়া আপনাকে সতেজ রাখবে।

২. পুরো যাত্রাজুড়ে প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে আপনার শরীর হাইড্রেটেড থাকবে। ডিহাইড্রেশন হলেই বমি, বমিভাব বা বমি হতে পারে।

৩. ভরা পেট এবং মশলাদার খাবার হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়। ফলে বমি, বমিভাব সৃষ্টি করে। তাই ভ্রমণের আগে হালকা খাবার খাওয়াই ভালো। তবে ভুলেও খালি পেটে গাড়িতে উঠবেন না। কারণ এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৪. চলন্ত বাসে উঠে বই পড়বেন না বা মোবাইলে কোনো লেখা পড়বেন না। কারণ এতে বমির সমস্যা বাড়ে। চোখ বন্ধ করে রাখলে কিন্তু মোটেও বমিভাব কমে না। এতে মাথায় আরও বমির চিন্তাই ঘুরতে থাকে। তার চেয়ে বরং চোখ খোলা রাখুন। গল্প করুন সবার সঙ্গে। অন্যমনস্ক থাকুন। এতে সমস্যা থেকে মুক্তি পাবেন।

৫. যারা এই ধরনের সমস্যায় ভোগেন, তারা বাস বা গাড়িতে উঠে সবসময় সামনের সিটে বসার চেষ্টা করুন। পেছনের দিকে না বসাই ভালো। গাড়ির ঝাঁকুনির ফলে মাথা ঘোরায়। তাই জোর করে মাথা সোজা রাখার চেষ্টা করবেন না। বরং একদিকে মাথা কাত করে রাখুন।

৬) ভ্রমণ শুরুর আগে খেয়ে নিতে পারেন একটি বমির ওষুধ। তবে যেকোনো ওষুধ সেবনের আগে একবার চিকিৎসকের পরামর্শ নেবেন অবশ্যই।

এম/

আরো পড়ুন:

বৈচিত্র্যময় পোশাকের সংগ্রহ নিয়ে ‘সারা’র ঈদ আয়োজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *