প্রচ্ছদ

গলাচিপায় ধরা পড়া ৫৫ কেজির গোলপাতা মাছের প্রকৃত নাম সেইল ফিশ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: পটুয়াখালীর গলাচিপা উপজেলার উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে ধরা পড়ল ৫৫ কেজি ওজনের একটি সামুদ্রিক গোলপাতা মাছ। বুধবার রাতে উপজেলার গোলখালী গ্রামের সাগর মাঝির জালে মাছটি ধরা পড়ে। বৃহস্পতিবার সকালে গলাচিপা পৌর শহরের বাজারে মাছটি বিক্রি করা হয়।

জেলে সাগর মাঝি জানান, পটুয়াখালীর উপকূল সংলগ্ন সাগরে মাছ ধরতে জাল ফেলেন তিনি। রাতের দিকে জালে ধরা পড়ে সাত ফুট দৈর্ঘ্য ও দুই ফুট প্রস্থ এই গোলপাতা মাছটি। বিক্রির জন্য বাজারে নিয়ে এলে উৎসুক জনতা মাছটি দেখতে ভিড় করে। পরে স্থানীয় ব্যবসায়ী লিটন তালুকদারের কাছে পাঁচ হাজার টাকায় বিক্রি করা হয় মাছটি।

গলাচিপা মাছ বাজার কমিটির সভাপতি মো. চুন্নু মৃধা বলেন, এর আগেও এই বাজারে গোলপাতা মাছ বিক্রির জন্য আনা হয়েছিল। কিন্তু এত বড় মাছ আমাদের এখানে আগে কখনো দেখা যায়নি। মাছটি দেখতে মানুষের ভিড় জমে যায়। আমিও এক নজর এই গোলপাতা মাছটি দেখেছি।

এ ব্যাপারে গলাচিপা উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুল নবী জানান, এ ধরনের মাছ গভীর সমুদ্রেই বেশি দেখা যায়। স্থানীয় মানুষ এটিকে গোলপাতা মাছ হিসেবে চিনলেও এটি এক ধরণের সেইল ফিশ। খেতে খুবই সুস্বাদু এ মাছ। বাজারে এ মাছের ব্যাপক চাহিদা রয়েছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *