ত্বকের যত্ন

গরমে ত্বকের উজ্বলতা ধরে রাখার কিছু উপায়

গরমে ত্বকের উজ্বলতা ধরে রাখার কিছু উপায়

টিপস ১

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সমপরিমাণ শশার রস ও লেবুর রস এক সাথে ভালো ভাবে মিসিয়ে নিন। তুলার সাহায্যে পুরো মুখে আলতো ভাবে লাগিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগানোর সাথে সাথে যদি জ্বালা করে, তবে দ্রুত ধুয়ে ফেলুন। লেবু ত্বককে অতিরিক্ত শুষ্ক করে ফেলতে পারে, সেক্ষেত্রে ত্বকের উপযোগী একটি ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। লেবুর রসে থাকে সাইট্রিক এসিড, যা ত্বকের তেল সম্পূর্ণ রূপে দূর করে এবং ত্বককে শুষ্ক ও উজ্জ্বল করে।তবে বেশিক্ষণ লাগিয়ে রাখবেন না। এতে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

টিপস ২

ত্বককে ময়েশ্চারাইজ করার জন্যে  খুবই উপকারী একটি উপাদান হল ডিম।এটি একই সঙ্গে স্কিন ফার্মিং করতেও সাহায্য করে। একটা ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটিয়ে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে রাখুন। ১৫ মিনিট মতো রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস ৩

মধু ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি নানা রকম স্কিন ইনফেকশন এবং ব্রণ কমাতে সাহায্য করে । সারা মুখে ও গলায় পাঁচ থেকে দশ মিনিটের মতো লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফেস প্যাকেও মধু ব্যবহার করতে পারেন। চন্দনের গুঁড়োর সঙ্গে লেবুররস ও মধু মিশিয়ে সারা মুখে ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস ৪

স্ট্রবেরিতে রযেছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং এক্সফোলিয়েন্টস্ ।যা আপনার ত্বকের উজ্বলতা ধরে রাকতে সাহায্য করে। শুধু স্ট্রবেরি পেস্ট করেও মুখে লাগাতে পারেন, আবার টক দই ও মধুর সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। নিমেষেই ফিরে পাবেন ত্বকের উজ্জ্বলতা।

টিপস ৫

ক্লান্তিহীন ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্যে কলা খুবই উপকারী একটি ফল। কলার সঙ্গে মধু মিশিয়ে সারা মুখে ও গলায় ১০ মিনিট লাগি রাখুন। এর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস ৬

ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার জন্য লেবুর রস ও জৈব ঘাস এক সাথে মিশ্রণ করে নিয়ে এটা আপনার মুখে এবং ঘাড়ে ১০ মিনিট লাগিয়ে রাখুন এবং ধুয়ে ফেলুন। এটা প্রয়োগে আপনার মুখের ব্রণ এবং কালো দাগ দূর হবে এবং ত্বক পরিষ্কার হবে।

টিপস ৭

প্রতিদিন কমপক্ষে ২ লিটার বিশুদ্ধ পানি পান করার অভ্যস করুন। পর্যাপ্ত পরিমাণে পানি পানে ত্বকের শুষ্ক ভাব দূর হয় এবং ত্বক হয়ে উঠে কোমল।

টিপস ৮

মুখে ব্রণ সমস্যা থাকলে চা গাছের তেল তুলার সাহায্যে ব্রণের উপরে কয়েক ঘণ্টা পরপর প্রয়োগ করতে থাকুন। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে ভিটামিন ই তেল আক্রান্ত স্থানে ১ ঘণ্টার জন্য প্রয়োগ করুন।তার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

টিপস ৯

অতি দ্রুত ত্বকের গোলাপি আভা ফিরিয়ে আনতে অলিভ, কোকোনাট এবং জুজুবা তেল কয়েক ফোঁটা আপনার গালে এবং ভ্রু এর হাড়ে ধীরে ধীরে প্রয়োগ করুন।

টিপস ১০

ভাল ঘুম ত্বকের জন্য উপকারী। তাই ত্বকের যত্নে অবশ্যই সিল্ক এর বালিশ ব্যবহার করুন। এতে আপনার ঘুম পরিষ্কার হবে এবং আপনার ত্বক প্রাণবন্ত হয়ে উঠবে।

টিপস ১১

ত্বককে মসৃণ ও কোমল রাখতে সামুদ্রিক কড মাছের যকৃত দ্বারা তৈরি তেল খুবি কার্যকরি একটি উপাদান । এক্ষেত্রে লেবুর রস এবং কড লিভার তেল এর মিশ্রণ তৈরি করে নিয়ে শরীরে প্রয়োগ করতে পারেন।

টিপস ১২

সবুজ শাকসবজি ত্বকের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। এটা আপনি রান্না করে অথবা রস বানিয়ে খেতে পারেন। যদি রস বানিয়ে খেতে চান তাহলে প্রতিদিন এক কাপ করে নিয়মিত খাবেন।