প্রচ্ছদ

কয়লা বিদ্যুৎ প্রকল্প ইতিহাসের সমাপ্তি টানল স্কটল্যান্ড

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ৬০০ ফুট উঁচু চিমনি গুঁড়িয়ে কয়লা বিদ্যুৎ প্রকল্প ইতিহাসের সমাপ্তি টানল স্কটল্যান্ড। ৭০০ কেজি বিস্ফোরক ব্যবহার করে লংগনেট পাওয়ার স্টেশনের এই চিমনি গুঁড়িয়ে দেওয়া হলো।

শুক্রবার (১০ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্কটল্যান্ডের সর্বশেষ কয়লা বিদ্যুৎ প্রকল্প ২০১৬ সালেই বন্ধ হয়ে যায়। ওই চিমনি দেশটির সবচেয়ে বড় স্থায়ী কাঠামো ছিল। প্রজন্মের পর প্রজন্ম ধরে ওই চিমনিকে স্থানীয়রা ‘ল্যান্ডমার্ক’ হিসেবে মনে করতেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেশটির ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন ৭০০ কেজি বিস্ফোরক চালু করেন। এরপর চিমনিটি গুঁড়িয়ে যায়।

এ বিষয়ে নিকোলা স্টারজন বলেন, ২০৪৫ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার জন্য স্কটল্যান্ড কাজ করে যাচ্ছে। প্রতীকী স্মারক হিসেবে আজকের এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্কটিশ পাওয়ারের মালিকানাধীন লংগনেট পাওয়ার স্টেশন শুধু স্কটল্যান্ডেই নয়, সমগ্র ইউরোপের মধ্যে সবচেয়ে বড় কয়লা বিদ্যুৎ প্রকল্প। ১৯৭০ সালে দেশটির এক চতুর্থাংশ বাড়ির বিদ্যুৎ চাহিদা মেটানো হতো এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে। প্রায় অর্ধশতক ধরে বিদ্যুৎ উৎপাদনের পর ২০১৬ সালে এই প্রকল্প বন্ধ করে দেওয়া হয়।

আরো পড়ুন:

সিগারেট নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *