প্রচ্ছদ

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ওষুধ খাচ্ছেন? জেনে নিন ক্ষতিকর দিক

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। খাদ্যাভাসে সমস্যা,পর্যাপ্ত পানি না খাওয়া এসব থেকেই কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা হয়। এই সমস্যার হাত থেকে বাঁচতে অনেকেই পেট পরিষ্কার করার সিরাপ বা ট্যাবলেট খান। কিন্তু এই ধরনের ওষুধ দীর্ঘদিন খেলে হতে পারে নানা সমস্যা।

সম্প্রতি জনস হপকিন্স মেডিসিনের তরফ থেকে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। প্রতিদিন পেট পরিষ্কারের ওষুধ বা ল্যাক্সেটিভ খেলে কী হতে পারে, তা পরীক্ষা করে ফলাফলই জানানো হয়েছে গবেষণাপত্রটিতে। এই ধরনের ওষুধ মূলত দু’ভাবে কাজ করে। এক, বৃহদান্ত্রে পানির পরিমাণ বাড়িয়ে দিয়ে। দুই, স্নায়ুর উপর প্রভাব ফেলে।

গবেষণা বলছে, এই দু’ধরনের ওষুধেরই খারাপ প্রভাব রয়েছে। প্রথম ধরনের ওষুধ রোজ খেলে শরীরে ইলেকট্রোলাইটের পরিমাণ কমতে থাকে। এতে করে ডিহাইড্রেশনের আশঙ্কা বাড়তে থাকে। তাতে প্রাথমিক ভাবে পেট পরিষ্কার হলেও বাড়তে থাকে কোষ্ঠকাঠিন্যের পরিমাণ।

দ্বিতীয় ধরনের ওষুধে ক্ষতি আরও বেশি। তাতে পেটের সামগ্রিক স্বাস্থ্যের হাল খারাপ হতে থাকে। খাদ্যনালী পথে খাবারের স্বাভাবিক হজম প্রক্রিয়ায় বাধা পড়ে। এমনকি খাদ্যনালীতে নানা ধরনের সংক্রমণের আশঙ্কাও বাড়ে।

তাই দিনের পর দিন ল্যাক্সেটিভ জাতীয় ওষুধ খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। এতে করে সমস্যা আরো বাড়ে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে তাই চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *