অপরাধ ও দূনীতি

কেরানীগঞ্জে দালাল চক্রের ২৯ জনকে কারাদণ্ড


র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত ঢাকার কেরানীগঞ্জের বিআরটিএ ও পাসপোর্ট অফিস দালাল চক্রের ২৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১৩ জনকে ৪৯ হাজার টাকা জরিমানা করেছেন।
রোববার (৫ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকেলে ৩টা ৩০ মিনিট পর্যন্ত অভিযান পরিচালনা করে র‍্যাব-১০। অভিযান শেষে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব দণ্ড দেন বিআরটিএ-র নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার।
এ বিষয়ে র‍্যাব-১০ এর মিডিয়া কর্মকর্তা সিনিয়র এএসপি এনায়েত কবির সোয়েব বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্যের ভিত্তিতে সকাল ১০টা থেকে বিকেলে সাড়ে ৩টা পর্যন্ত বিআরটিএ-র নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার ও র‍্যাব-১০ এর সমন্বয়ে একটি আভিযানিক দল ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের ইকুরিয়া বিআরটিএ অফিস ও আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান পরিচালনা করে।
তিনি বলেন, অভিযানে দক্ষিণ কেরানীগঞ্জের বিআরটিএ অফিস ও আঞ্চলিক পাসপোর্ট অফিসে আগত সাধারণ মানুষকে বিভিন্ন প্রকার হয়রানি ও প্রতারণা করার অপরাধে দালাল চক্রের ৫২ জনকে আটক করা হয়। পরে অভিযান শেষে আঞ্চলিক পাসপোর্ট অফিস এলাকায় আটক সাত জনকে দুই মাস করে, আট জনকে এক মাস করে, একজনকে ১৫ দিন বিনাশ্রম কারাদণ্ড ও একজনকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। 
অন্যদিকে, বিআরটিএ অফিস এলাকায় আটক একজনকে দুই মাস, পাঁচ জনকে এক মাস করে, ছয় জনকে ১৫ দিন করে, একজনকে সাত দিন বিনাশ্রম কারাদণ্ড ও ১২ জনকে মোট ৪৪ হাজার টাকা জরিমানা প্রদান করেন আদালত।
অন্যদিকে, ১০ জনকে মুচলেকা নিয়ে মুক্তি প্রদান করেন। কারাদণ্ডপ্রাপ্ত আসামিদের বিজ্ঞ ম্যাজিস্ট্রেটের আদেশক্রমে কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে।
তিনি আরও বলেন, অনুসন্ধানে জানা গেছে দণ্ডপ্রাপ্তরা বেশ কিছুদিন ধরে দক্ষিণ কেরানীগঞ্জের বিআরটিএ অফিস ও আঞ্চলিক পাসপোর্ট অফিসে আগত সাধারণ মানুষের সাথে বিভিন্ন মিথ্যা কথা ও সুযোগ-সুবিধা দেখিয়ে তাদের অর্থিক ক্ষতিসহ বিভিন্ন হয়রানি করে আসছিল। 

/জেড এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *