আইন আদালত

কী আছে দণ্ডবিধির ২৬৯ ধারায়

সাদিয়া মাহবুব সারা, ধূমকেতু ডটকম: করোনা সংক্রমণ মোকাবেলায় সরকার ঘোষিত কঠোর লকডাউনে দণ্ডবিধির ২৬৯ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। ঢাকার পুলিশ কমিশনার মুহা. শফিকুল ইসলাম বুধবার সংবাদ সম্মেলন করে বলেছিলেন, “কেউ বিধি-নিষেধ ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রাস্তায় কোনো ব্যক্তিগত যানবাহনও চলবে না। চলতে পারবে শুধু রিকশা। যদি এমন পরিস্থিতি তৈরি হয় যে প্রথম দিনে ৫,০০০ মামলা ও গ্রেপ্তার করতে হচ্ছে, আমরা তাও করব।”
দণ্ডবিধির ২৬৯ ধারায় কী বলা আছে
দণ্ডবিধির ২৬৯ ধারায় বলা হয়েছে, “কেউ যদি বেআইনিভাবে বা অবহেলা করে এমন কোনো কাজ করেন, যা জীবন বিপন্নকারী মারাত্মক কোনো রোগের সংক্রমণ ছড়াতে পারে, তা জানা সত্ত্বেও বা বিশ্বাস করার কারণ থাকা সত্ত্বেও তা করেন, তাহলে তাকে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড, বা অর্থদণ্ড, অথবা উভয় দণ্ড দেওয়া যাবে।”
মানুষকে বিধিনিষেধ মানাতে আজ লকডাউনের প্রথম দিনে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি টহলে রয়েছে। মাইকে সবাইকে ঘরে থাকার অনুরোধ করা হচ্ছে।
রাস্তায় বেরিয়ে যুক্তিসঙ্গত কারণ দেখাতে না পারায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে শতাধিক মানুষকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী।
এই বিধিনিষেধের মধ্যে জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে বের হলে যে কঠোর শাস্তির মুখে পড়তে হবে, সে বিষয়ে সতর্ক করা হচ্ছিল কয়েক দিন ধরেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *