কিভাবে মেন্টাল হেলথে প্রভাব ফেলে স্মার্টফোন

কিভাবে মেন্টাল হেলথে প্রভাব ফেলে স্মার্টফোন আসুন তা আজ জেনে নেই। গুগল (Google) এবং ওরিগন বিশ্ববিদ্যালয় (University Of Oregon) যৌথ ভাবে খুঁজে বের করার চেষ্টা করছে কীভাবে স্মার্টফোনে মেন্টাল হেলথে এফেক্ট করে।

ওরিগন বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিজিটাল মেন্টাল হেলথের ডিরেক্টর ডাক্তার নিকোলাস অ্যালেন (Dr Nicholas Allen) সম্প্রতি একটি ব্লগ পোস্টে বলেছেন, স্মার্টফোন কীভাবে মেন্টাল হেলথের উপরে প্রভাব ফেলে তা আপনি ফোনের মাধ্যমেই জানতে পারবেন। ফোনের অ্যান্ড্রয়েড অ্যাপের ব্যবহার করেই ফোন কীভাবে প্রভাব বিস্তার করে তা আমরা জানতে পারি।

কেউ যদি ভাগ নিতে চান, এই স্টাডিতে অংশগ্রহণ করার জন্য তাঁকে ১৮ বছরের বেশি বয়সি হতে হবে। এছাড়াও এই স্টাডিতে অংশগ্রহণ করার জন্য প্রয়োজন ‘গুগল হেলথ স্টাডিজ অ্যাপ’ (Google Health Studies App)। কিন্তু, এই অ্যাপ ভারতের অ্যান্ড্রয়েড ইউজাররা ব্যবহার করতে পারবেন না। এর ফলে তাঁদের সেই স্টাডিতে অংশগ্রহণ করার জন্য প্লে স্টোরে গিয়ে ক্লিক করতে হবে ‘ডিজিটাল ওয়েলবিং স্টাডি’।

এরপর নিজেদের ফোনের মাধ্যমে প্রশ্নের উত্তর দিতে হবে এবং সেই স্টাডি শুরু করতে হবে। এই ধরনের প্রশ্নের উত্তর খুবই ছোট। একের পর এক প্রশ্ন আসতে থাকবে এবং সেটার উত্তর দিয়ে যেতে হবে। বড় প্রশ্নের উত্তর দিতে হবে স্টাডির একবারে শেষ পর্যায়ে এসে। এর মাধ্যমেই জানা সম্ভব হবে ফোন কীভাবে প্রভাব ফেলে মেন্টাল হেলথে।

সেই স্টাডিতে অংশগ্রহণকারীদের উত্তরের মাধ্যমেই বোঝা যাবে তারা কীভাবে ফোন ব্যবহার করে এবং কোন ধরনের অ্যাপ ব্যবহার করে। স্টাডি থেকে পাওয়া বিভিন্ন ধরনের ডেটা পরবর্তীকালে বিভিন্ন কাজে ব্যবহার করা সম্ভব। সেই ডেটার মাধ্যমে পরবর্তীকালে বেটার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গড়ে তোলা সম্ভব।

গবেষকরা জানিয়েছেন যে, অনেকেই অভিযোগ করে যে, টেকনোলজি মেন্টাল হেলথের উপরে মারাত্মক প্রভাব বিস্তার করে। কিন্তু, বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া চলা অসম্ভব। ফলে কীভাবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে সুস্ত থাকা যায়, তার উত্তর খোঁজার প্রয়াস চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *