বিনোদন

কিওশি কুরোসাওয়ার ‘ওয়াইফ অব আ স্পাই’

বিনোদন প্রতিবেদক, ধূমকেতু ডটকম: এশিয়া মহাদেশের তিনটি প্রধান চলচ্চিত্র উৎসব—বুসান, হংকং ও টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটির সম্মিলিতভাবে প্রতিষ্ঠিত এশিয়ান ফিল্মস অ্যাওয়ার্ডস একাডেমি এশিয়া মহাদেশজুড়ে বিভিন্ন দেশের চলচ্চিত্রশিল্পের অগ্রগতিতে অবদান রাখার উদ্দেশ্যে ২০০৭ সালে যৌথভাবে এই পুরস্কার প্রদানের ব্যবস্থা চালু করেছে। এবার ছিল পুরস্কার ঘোষণার পঞ্চদশ আয়োজন। সেরা ছবির পাশাপাশি সেরা অভিনেতা, সেরা অভিনেত্রীসহ ১৮টি বিভাগে চলতি বছরের পুরস্কার শুক্রবার দক্ষিণ কোরিয়ার বুসান শহরে আয়োজিত এক অনুষ্ঠানে প্রদান করা হয়। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে সামনে রেখে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

এবারের এশীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ছবি হিসেবে পুরস্কৃত হয়েছেন জাপানি পরিচালক কিওশি কুরোসাওয়ার ‘স্পাই নো সুমা’ বা ‘ওয়াইফ অব আ স্পাই’। এর আগে ভেনিস চলচ্চিত্র উৎসবে একই ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার কুরোসাওয়া পেয়েছিলেন। উল্লেখ্য, পারিবারিক নামে মিল থেকে গেলেও জাপানের প্রয়াত বরেণ্য চলচ্চিত্রকার আকিরা কুরোসাওয়ার সঙ্গে তিনি সম্পর্কিত নন।

‘ওয়াইফ অব আ স্পাই’ ছবির কাহিনির পটভূমিতে আছে ১৯৪০ সালের জাপান। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার ছত্রচ্ছায়ায় জাতীয়তাবাদী চেতনা জাপানে তখন তুঙ্গে। প্রশান্ত মহাসাগরের যুদ্ধ শুরু না হলেও রাজকীয় জাপানি সেনাবাহিনী চীনে আধিপত্য বিস্তার করে চলেছে এবং মাঞ্চুরিয়ায় প্রতিষ্ঠিত হয়েছে জাপানের পুতুল সাম্রাজ্য। অন্যদিকে আন্তর্জাতিক প্রেক্ষাপটে জাপান যোগ দিয়েছে জার্মানি ও ইতালির সঙ্গে অক্ষশক্তিতে। ফলে আন্তর্জাতিক পর্যায়ের গুপ্তচরদের জন্য পূর্ব এশিয়া তখন হয়ে উঠেছিল উর্বর এক বিচরণক্ষেত্র।

চলচ্চিত্রের আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত জাপানি পরিচালক কিওশি কুরোসাওয়া ছবির পটভূমি হিসেবে সে রকম এক সময়কে বেছে নিয়েছেন; ছবির মূল চরিত্র যেখানে জাপানের কোবে শহরে ঘটনাক্রমে রাষ্টীয় এক গোপনীয়তার খোঁজ পেয়ে আরও বিস্তারিত উদ্‌ঘাটনে নিয়োজিত হন এবং ঝুঁকিপূর্ণ সে কাজে সদ্য বিবাহিত স্ত্রীর সহায়তা ও সমর্থন লাভ করেন। একদিকে টান টান উত্তেজনা ও অন্যদিকে সামাজিক দায়িত্ববোধের চমৎকার এক উপস্থাপনা হচ্ছে এই ছবি।

এবারের ২০২১ এশীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ছবিসহ আরও দুটি পুরস্কার কুরোসাওয়ার এই ছবি জিতে নিয়েছে। সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন মূল চরিত্রের স্ত্রীর ভূমিকায় অভিনয় করা জাপানি অভিনেত্রী ইয়ুই আয়োই। এ ছাড়া পোশাক ডিজাইন বা কস্টিউম ডিজাইনারের সেরা পুরস্কার এই একই ছবির জন্য পেয়েছেন হারুকি কোকেৎসু।

এবারের ১৫টি বিভাগের মধ্যে ৩টি বিভাগের পুরস্কার জুটেছে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন ও হংকংয়ের বাইরের ছবির। একটি হচ্ছে শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার, যেটা পেয়েছেন ভারতের চৈতন্য থামানে ‘ডিসিপল’ ছবির জন্য। সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার পেয়েছেন ইরানি ছবি ‘দ্য ওয়েস্টল্যান্ড’–এর জন্য মাসুদ আমিনি তিরানি। এর বাইরে তাইওয়ানের কিম হিউন বিন পেয়েছেন সেরা পার্শ্ব–অভিনেতার পুরস্কার। ‘ওয়ান সেকেন্ড’ ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন চীনের বিখ্যাত পরিচালক ঝাং ইমু।

আরো পড়ুন:

সব রেকর্ড ভেঙে দিলো স্কুইড গেম!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *