প্রচ্ছদ

কাবুলে ফের দূতাবাস চালু করছে সৌদি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: আফগানিস্তানে ফের দূতাবাস চালু করতে যাচ্ছে সৌদি আরব। মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে রিয়াদ। অবশ্য প্রথমদিকে পুরো দূতাবাস না খুলে দূতাবাসের কনস্যুলার শাখা চালু করা হবে। সৌদি গেজেট এবং আনাদোলু এজেন্সির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, আফগান জনগণকে কনস্যুলার সেবা দেওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার আফগান ইস্যুতে বিশেষ বৈঠক ডাকতে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) প্রতি আহ্বান জানায় সৌদি আরব। আফগান ভূখণ্ডে চলমান মানবাধিকার পরিস্থিতি ও মানবিক সংকট নিয়ে আলোচনার উদ্দেশেই এই আহ্বান জানানো হয়। আগামী ১৭ ডিসেম্বর ইসলামাবাদে বৈঠকটি আয়োজনের প্রস্তাব দেয় পাকিস্তান।

চলতি বছরের ১৫ আগস্ট ২০ বছর আফগানিস্তান পুনর্দখলে নেয় সশস্ত্র জঙ্গি গোষ্ঠী তালেবান। সেপ্টেম্বরের শুরুতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয় তারা। অবশ্য বিশ্বের কোনো দেশই এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে ভয়াবহ আর্থিক ও মানবিক সংকটের সৃষ্টি হয়েছে।

সৌদি আরব অবশ্য বরাবরই অভিযোগ করে এসেছে, তালেবান কাবুলের ক্ষমতা গ্রহণের পর দেশটির অর্থনীতি ভেঙে পড়ার সম্মুখীন হয়েছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি এবং স্থিতিশীলতা ধ্বংসের ঝুঁকিতে ফেলেছে তারা।

অন্য দিকে জাতিসংঘও বলে এসেছে, বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটের দ্বারপ্রান্তে রয়েছে আফগানিস্তান। তালেবানের ক্ষমতা গ্রহণের পর দেশটির অর্ধেকেরও বেশি মানুষ তীব্র খাদ্য ঘাটতির সম্মুখীন হয়েছে এবং প্রবল শীতের মধ্যে লাখ লাখ মানুষ অনাহারে অর্ধাহারে দিন কাটাতে বাধ্য হচ্ছে।

আরো পড়ুন:

কাতারে অনুষ্ঠিত হয়েছে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *