রান্নাঘর

কাওয়া থেকে শিরা, দেশের নানা প্রান্তে তৈরি হয় রকমারি শীতকালীন পানীয়

আমরা সকলেই শীতকালে শরীরকে উষ্ণ রাখার জন্য বার বার চা-কফি খেয়ে থাকি। অথচ এই দেশেরই বিভিন্ন প্রান্তের মানুষ তৈরি করেছেন সুস্বাদু কিছু পানীয়, যা শীতকালে হতে পারে বিশেষ আরামদায়ক। তা ছাড়া, শরীর ঠিক রাখতে নিয়মিত ওষুধ খাওয়ার বদলে যদি এই রকম পুষ্টিগুণে ভরপুর পানীয়কে সঙ্গী করা যায়, তা হলে অসুস্থ হওয়ার আশঙ্কা অনেকটাই কমবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

কাওয়া

এই বিশেষ কাশ্মীরি পানীয় হল সবুজ চা পাতা, জাফরান, দারচিনি, এলাচ, কাজু, খেজুর বা পাইন বাদামের মতো শুকনো ফলের সঙ্গে লবঙ্গের সুগন্ধযুক্ত মিশ্রণ। বাদাম এবং মশলা দেওয়ার ফলে স্বাদ এবং পুষ্টিগুণে এটি একটি বিখ্যাত শীতকালীন পানীয় হয়ে উঠেছে। শীতকালে এটি শরীর উষ্ণ রাখতে সাহায্য করার পাশাপাশি অনাক্রম্যতা বৃদ্ধিতেও বিশেষ সহায়ক।

হলুদ দুধ

এই পানীয়টির আলাদা পরিচিতির প্রয়োজন নেই। গরম দুধের মধ্যে হলুদ যা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে পরিপূর্ণ, তা শরীরের ব্যথা নিরাময়ে, অনাক্রম্যতা বৃদ্ধি এবং বিপাক উন্নত করতে সহায়তা করে। এর সঙ্গে গোলমরিচের সংযোজন গলা ব্যথা, সর্দি-কাশি, জ্বর নিরাময়ে উপকারী। এর কিছু গুরুত্বপূর্ণ অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *