স্বাস্থ্য

করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ডিজিটাল স্বাস্থ্যসেবা

নিখিল মানখিন, ধূমকেতু ডটকম: দেশের সর্বত্র বিস্তার লাভ করেছে ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক। ঘরে বসেই স্বাস্থ্যসেবা সম্পর্কে চিকিৎসকদের পরামর্শসহ কোথায়, কী ধরনের স্বাস্থ্যসেবা পাওয়া যায় তার পুরো গাইডলাইন তৈরি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। দেয়া হয়েছে সেবা প্রদানকারীদের নাম ও মোবাইল নম্বরসমূহ। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে (www.dghs.gov.bd) প্রবেশ করে ‘ই-হেলথ’ এ ক্লিক করলেই বেরিয়ে আসবে স্বাস্থ্যসেবার বিভিন্ন ক্ষেত্র। তাৎক্ষণিক ডাক্তারি পরামর্শ গ্রহণ করে উপকৃত হচ্ছে সাধারণ মানুষ। এতে সময় ও আর্থিক খরচ বাঁচানোর পাশাপাশি দুর্ভোগ থেকেও রেহাই পাচ্ছে সেবাগ্রহিতারা। একইসঙ্গে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অধিদপ্তরের www.dghs.gov.bd  ওয়েবসাইটে প্রবেশ করে ‘ই-হেলথ’ অপশনে ক্লিক করলে চলে আসবে স্বাস্থ্যসেবার বিভিন্ন ক্ষেত্র বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনা প্রতিরোধে ডিজিটাল স্বাস্থ্যসেবার গুরুত্ব তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ধূমকেতু ডটকমকে জানান, সাধারণ চিকিৎসাসেবার পাশাপাশি করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ডিজিটাল স্বাস্থ্যসেবা। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকেই ডিটিজাল মাধ্যমে নানা স্বাস্থ্যসেবামূলক পরামর্শ ও চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। এজন্য কয়েক হাজার চিকিৎসক দায়িত্ব পালন করছেন। স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়নের ১৬২৬৩ ও ৩৩৩ নম্বরে এবং আইইডিসিআর’র ১০৬৫৫ নম্বরে স্বাস্থ্য ও চিকিৎসাসেবা বিশেষ করে করোনা বিষয়ক চিকিৎসা পরামর্শ দিয়ে আসছে। চলতি বছরের ৬ জুলাই পর্যন্ত মোট ২ কোটি ৮৮ লাখ ৬১ হাজার ৫৬১ জনকে এই তিনটি নম্বরে করোনাবিষয়ক চিকিৎসা পরামর্শ দেয়া হয়েছে।

মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা আরও জানান, করোনা রোগীদের যথাযথ চিকিৎসাসেবা প্রদানে সর্বোচ্চ পর্যায় থেকে চেষ্টা করা হচ্ছে। সকল করোনা রোগীকে হাসপাতালে যেতে হয় না। ৮০ শতাংশের বেশি করোনা রোগী বাসায় অবস্থান করেই চিকিৎসাসেবা গ্রহণ করছেন। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের করোনা আক্রান্ত অন্য সব দেশেও একই ব্যবস্থাপনায় চিকিৎসাসেবা চলছে। হটলাইনগুলোর মাধ্যমে বাসায় চিকিৎসাধীন রোগীদেরকে চিকিৎসাসেবা প্রদানের জন্য স্বাস্থ্য অধিদফতরের শত শত চিকিৎসক অপেক্ষায় থাকেন। স্বাস্থ্য অধিদফতরের হটলাইনগুলোতে প্রতিদিন এসব সংক্রান্ত  কয়েক লাখ কল আসে। অন লাইনের মাধ্যমে চিকিৎসা পরামর্শ প্রদান করা হয়ে থাকে। 

তিনি আরও বলেন, বাসার অন্য সদস্যদেরকে বাসায় চিকিৎসাধীন রোগীদের বিষয়ে কড়া নজর রাখতে হবে। শারীরিক জটিলতা দেখা দিলে সংশ্লিষ্ট হট লাইনগুলোতে যোগাযোগ করে পরামর্শ নিতে হবে। শারীরিক অবস্থার অবনতি অব্যাহত থাকলে রোগীকে হাসপাতালে চিকিৎসা করানোর ব্যবস্থা করতে হবে বলে জানান অতিরিক্ত মহাপরিচালক।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম ধূমকেতু ডটকমকে জানান, অধিদপ্তরের www.dghs.gov.bd  ওয়েবসাইটে প্রবেশ করলে ‘ই-হেলথ’ অপশনে ক্লিক করলে চলে আসবে স্বাস্থ্যসেবার বিভিন্ন ক্ষেত্র। সেগুলো হলো – মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা, মোবাইল ফোনে স্বাস্থ্যসেবার নম্বরসমূহ, টেলিমেডিসিন সেবা, কমিউনিটি ক্লিনিকসমূহে টেলিমেডিসিন সেবা খুদে বার্তার মাধ্যমে অভিযোগ-পরামর্শ জানানোর ব্যবস্থা, খুদে বার্তার মাধ্যমে প্রসূতি পরামর্শ, খুদে বার্তার মাধ্যমে স্বাস্থ্য পরিসংখ্যান, হাসপাতাল অটোমেশন, তথ্যপ্রযুক্তির সাহায্যে অফিস উপস্থিতি তদারকি, অনলাইন পপুলেশন হেলথ রেজিস্ট্রি, মানবসম্পদ ডাটাবেজ, অনলাইনে মেডিক্যাল-ডেন্টাল ভর্তি পরীক্ষা প্রক্রিয়াকরণ, বার্ষিক উন্নয়ন কর্মসূচী তদারকি সফটওয়্যার, সকল স্বাস্থ্য প্রতিষ্ঠান মিলিয়ে বিশাল কম্পিউটার নেটওয়ার্ক, স্বাস্থ্যসেবা জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম, অফিসিয়াল কর্মসূচী ব্যবস্থাপনা সফটওয়্যার, বাংলাদেশের ই-স্বাস্থ্য সেবা সংক্রান্ত মানদ-সমূহ ও তথ্য-ব্যবস্থাসমূহের মধ্যে আন্তঃযোগাযোগ কাঠামোর খসড়া, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের অবস্থান ইত্যাদি তথ্য কেন্দ্রীয় অফিসসহ দেশের সকল সাধারণ মানুষ তথ্য সংগ্রহ ও সেবাসমূহ গ্রহণ করতে পারবেন বলে জানান মহাপরিচালক।

স্বাস্থ্য অধিদফতর জানায়, মোবাইল ফোনের মাধ্যমে বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ নিতে পারবে সাধারণ মানুষ। মোবাইল ফোনের নম্বর স্থানীয় পর্যায়ে প্রচারের ব্যবস্থা করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের ওয়েব সাইটেও (www.dghs.gov.bd) নম্বরগুলো দেয়া হয়েছে। ২৪ ঘণ্টাব্যাপী কোনো না কোনো চিকিৎসক এই মোবাইল ফোনের কল রিসিভ করবেন। একটি মাত্র কল করেই ব্যস্ত মানুষও রোগের শুরুতেই পরামর্শ নিতে পারবেন চিকিৎসকের। এতে রোগ জটিল হওয়ার সম্ভাবনাও অনেকটাই কমে যাবে। এভাবে ঘরে বসেই চিকিৎসকের পরামর্শ নেয়া সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *